শনিবার , ১৬ এপ্রিল ২০২২ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

শ্রীলঙ্কায় তারকা ক্রিকেটাররাও প্রেসিডেন্ট হঠাও আন্দোলনে

প্রতিবেদক

এপ্রিল ১৬, ২০২২ ১:১৪ অপরাহ্ণ

প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসে হঠাও আন্দোলনে শরিক হলেন শ্রীলঙ্কার বিশ্বকাপ ক্রিকেটজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা, সাবেক অধিনায়ক সনৎ জয়সুরিয়া। তারা বললেন, এখন ভক্তদের জন্য সব স্পোর্টস তারকাদের বেরিয়ে আসা উচিত। প্রেসিডেন্টের অফিসের বাইরে বিক্ষোভে সংহতি প্রকাশ করে তারা বক্তব্য দিয়েছেন। বলেছেন, ম্যাসেজ ক্লিয়ার।

ওদিকে ভয়াবহ আর্থিক সঙ্কটের কারণে সুদের হার বাড়িয়ে দেয়া হয়েছে। আন্তর্জাতিক ঋণের বিপরীতে কিস্তি পরিশোধে অপারগতা প্রকাশের মধ্য দিয়ে নিজেদের দেউলিয়াত্ব করেছে শ্রীলঙ্কা। প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসের পদত্যাগ দাবিতে প্রতিবাদ বিক্ষোভে যোগ দিয়েছেন ট্রেড ইউনিয়ন এবং দেশটির শীর্ষ ক্রিকেট তারকারা। এমন অবস্থায় ৫ দিনের জন্য শনিবার শেয়ারবাজার স্থগিত ঘোষণা করেছে শ্রীলঙ্কা। বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়েছে।

সোমবার ওয়াশিংটনে আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের সঙ্গে সরকারের বেইলআউট বা বিপদ উদ্ধার নিয়ে আলোচনা হওয়ার কথা। এমন সংলাপকে সামনে রেখেই কলম্বো শেয়ারবাজার ৫ দিনের জন্য বন্ধ ঘোষণা করলো।

উল্লেখ্য, অসহনীয় অর্থনৈতিক সঙ্কটের কারণে অত্যাবশ্যকীয় পণ্য আমদানি করতে গিয়ে সরকারকে বৈদেশিক মুদ্রায় হাত দিতে হয়েছে। অর্থাৎ তারা তাদের রিজার্ভ ব্যবহার করছে। তাও ফুরিয়ে যাওয়ার অবস্থায়। ১৯৪৮ সালে দেশটি স্বাধীন হয়। তারপর বর্তমান সময়ের চেয়ে খারাপ আর্থিক সঙ্কটে পড়েনি শ্রীলঙ্কা। নিয়মিত সেখানে লোডশেডিং করা হচ্ছে। খাদ্য ও জ্বালানির চরম সঙ্কট দেখা দিয়েছে। সঙ্গে যুক্ত হয়েছে রেকর্ড পরিমাণ মূল্যস্ফীতি। দেশটির দুই কোটি ২০ লাখ মানুষের জীবনকে অবর্ণনীয় দুর্ভোগে ফেলেছে এই অবস্থা। তাই বাধ্য হয়ে তারা সরকার বিরোধী টানা বিক্ষোভ করছেন। টানা আটদিনের মতো শনিবারও সমুদ্রউপকূলীয় প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসের অফিসের বাইরে বিক্ষোভ করেছে কয়েকটি ট্রেড ইউনিয়ন। সেখান থেকে প্রেসিডেন্ট ও তার সরকারের পদত্যাগ দাবি করা হয়েছে। গালে ফেসে ওই বিক্ষোভে যোগ দিয়েছেন স্বাস্থ্য খাতের ট্রেড ইউনিয়নের হাজার হাজার কর্মী। এই বিক্ষোভে যোগ দিয়েছেন শ্রীলঙ্কায় বিশ্বকাপ ক্রিকেট বিজয়ী অধিকানয়ক অর্জুনা রানাতুঙ্গা, সাবেক স্কিপার সনৎ জয়সুরিয়া। এতে যোগ দিয়েছেন আরও সাবেক ক্রিকেট তারকা। রানাতুঙ্গা বলেছেন,আমাদের ভক্তরা আর এই কঠিন অবস্থা বহন করতে পারছেন না। তাই তারা এখন রাজপথে। যখন আমাদেরকে এসব ভক্তের খুব বেশি প্রয়োজন তখন তাদের পাশে আমাদের থাকতেই কবে। স্পোর্টস তারকাদেরকে অবশ্যই শারীরিকভাবে প্রতিবাদে অংশ নিতে হচ্ছে। এর কয়েক ঘন্টা পরে সাবেক অধিনায়ক মাস্টার ব্লাস্টার খ্যাত সনৎ জয়সুরিয়া রাজাপাকসের অফিসের ব্যারিকেড ভেঙে তার অফিসের সামনে চলে যান এবং বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন। তিনি বিক্ষোভকারীদের উদ্দেশে বলেন, আপনাদের ম্যাসেজ জোরালো এবং স্পষ্ট। আমি আশা করি কর্তৃপক্ষ আমাদের কথা শুনবে এবং আমাদের জন্য একটি উজ্বল ভবিষ্যত নিশ্চিত করবে।

শেয়ারবাজারে ভয়াবহ ধস নামবে এমনটা আগেই আন্দাজ করা হয়েছিল। এই অবস্থা থেকে রক্ষা পেতে সোমবার শেয়ারবাজার উন্মুক্ত না রাখতে ব্রোকার এবং বিনিয়োগকারীদের পক্ষ থেকে প্রচণ্ড চাপ ছিল বলে জানিয়েছেন কলম্বো স্টক এক্সচেঞ্জের (সিএসই) কর্মকর্তারা। দেশের বর্তমান পরিস্থিতিতে শুক্রবার পর্যন্ত শেয়ারবাজার বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। এরই মধ্যে সুদের হার দ্বিগুন করে ১৪.৫ শতাংশ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সর্বশেষ - আন্তর্জাতিক