বুধবার , ১২ জানুয়ারি ২০২২ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ঢাকা-রাঙামাটি, মধ্যম ঝুঁকিতে ছয় জেলা

প্রতিবেদক

জানুয়ারি ১২, ২০২২ ১১:৩৬ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণের হার বিবেচনায় ঢাকা ও রাঙ্গামাটিকে অধিক ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। 

বুধবার (১২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা ড্যাশবোর্ড ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। গত এক সপ্তাহের করোনা আক্রান্তের তথ্য বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে তারা। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সংক্রমণের হার ১০ শতাংশ থেকে ১৯ শতাংশের মধ্যে থাকায় ঢাকাকে চিহ্নিত করা হয়েছে মধ্যম থেকে উচ্চ ঝুঁকির এলাকা বা ‘রেড জোন’ হিসেবে। আর রাঙামাটি জেলাকে কম ঝুঁকি থেকে উচ্চ ঝুঁকির এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। 

কম ঝুঁকি থেকে মধ্যম ঝুঁকির এলাকার মধ্যে রয়েছে পাঁচ থেকে ৯ শতাংশ সংক্রমণের হার থাকা সীমান্তবর্তী রাজশাহী, রংপুর, লালমনিরহাট, যশোর ও দিনাজপুর জেলা। সেইসাথে নাটোর জেলাকে চিহ্নিত করা হয়েছে অপরিবর্তিত মধ্যম ঝুঁকির এলাকা হিসেবে। এই ছয় জেলাকে চিহ্নিত করা হয়েছে ‘ইয়েলো জোন’ হিসেবে। 

এর বাইরে সংক্রমণের হার চার শতাংশের নিচে হওয়ায় ৫৪টি জেলাকে অপরিবর্তিত কম ঝুঁকির এলাকা বা ‘গ্রিন জোন’ হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। 

উল্লেখ্য, বাংলাদেশের করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে বিভিন্ন এলাকাকে রেড, ইয়েলো ও গ্রিন বা লাল, হলুদ ও সবুজ- এই তিন ভাগে ভাগ করা হয়ে থাকে।

মঙ্গলবার (১১ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২৪ ঘণ্টায় দেশে দুই হাজার ৪৫৮ জন করোনা শনাক্ত হন। শনাক্তের হার আট দশমিক ৯৭ শতাংশ। 

সর্বশেষ - আন্তর্জাতিক