মঙ্গলবার , ১৮ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি, নতুন এলাকা প্লাবিত

প্রতিবেদক
Newsdesk
জুন ১৮, ২০২৪ ১২:২৮ অপরাহ্ণ

সুনামগঞ্জে পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে আবারও বন্যা দেখা দিয়েছে। দ্রুত বাড়ছে জেলার নদ-নদীর পানি। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা।

মঙ্গলবার সুনামগঞ্জ পয়েন্টে সুরমার পানি বিপৎসীমার ৪৮ সেন্টিমিটার ও ছাতকে ১৩৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গেলো ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ৬৮ মিলিমিটার।

পাহাড়ি ঢলে সিলেটের চারটি নদীর ছয়টি পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার জানান, ভারী বর্ষণে সোমবার ভোর থেকে জেলায় স্বল্পকালীন বন্যা শুরু হয়েছে। সুনামগঞ্জ পয়েন্টে সুরমা নদীর পানি সকালে ৮ দশমিক ২৮ মিটার উচ্চতায় প্রবাহিত হচ্ছে, যা বিপৎসীমার ৪৮ সেন্টিমিটার ওপরে। আর ছাতক পয়েন্টে ১০ দশমিক ০৫ মিটার উচ্চতায় উচ্চতায় প্রবাহিত হচ্ছে, যা বিপৎসীমার ১৩৬ সেন্টিমিটার ওপরে।

sunamganj2

এদিকে পাহাড়ি ঢল ও বর্ষণ অব্যাহত থাকায় নতুন করে শহরের মল্লিকপুর, বড়পাড়া, তেঘরিয়া, নতুনপাড়া, নবীনগর, ষোলঘর, কাজির পয়েন্ট, আরপিনগরসহ বিভিন্ন এলাকার নিচু রাস্তাঘাট ও ঘরবাড়ি প্লাবিত হয়েছে।

ছাতক ও দোয়ারাবাজার সীমান্ত এলাকার সড়ক ও ঘরবাড়ি পানিতে তলিয়ে গেছে। ভেঙে গেছে সীমান্ত এলাকার কাঁচা সড়ক।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী বলেন, পরিস্থিতি মোকাবেলায় এলাকার সব স্কুল কলেজকে আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে।

এছাড়া আশ্রয় কেন্দ্র, জিআরের চাল, শুকনো খাবার ও নগদ টাকা মজুদ আছে, যা দিয়ে প্রাথমিক অবস্থা মোকাবেলা করা যাবে জানিয়ে তিনি আরও বলেন, পাশাপাশি মন্ত্রণালয়কে বিষয়টি জানানো হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় আমাদের সব প্রস্তুতি আছে।

সর্বশেষ - আন্তর্জাতিক