শনিবার , ১৬ সেপ্টেম্বর ২০২৩ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

ভারত বধে শেষ হলো বাংলাদেশের এশিয়া কাপ

প্রতিবেদক
Newsdesk
সেপ্টেম্বর ১৬, ২০২৩ ১২:১৬ পূর্বাহ্ণ

এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে ছয় রানে জিতলো বাংলাদেশ। ৪৯ দশমিক পাঁচ ওভারে তানজিদের বলে মোহাম্মদ সামি ফাইন লেগে ঠেলে দিয়ে দুই রান নিতে যান। পরে রান আউটে কাটা পড়েন তিনি। এই জয়ের মধ্য দিয়ে ১১ বছর পর ভারতকে হারালো বাংলাদেশ।

শেষ ওভারে টাইগারদের প্রয়োজন ছিল এক উইকেট, আর ভারতের দরকার ছিল ছয় বলে ১২ রানের। আগেই দুই উইকেট নিয়ে অভিষেক রাঙানো তানজিম হাসান সাকিব প্রথম তিন বলই ডট দেন। পরের পরে চার মেরে খেলায় ফেরে ভারত। কিন্তু শেষ ওভারের পঞ্চম বলে দুই রান নিতে গিয়ে রান আউট হন সামি।

ভারতে পক্ষে সর্বোচ্চ রান করেছেন শুভমন গিল ১২১ ও আকসার প্যাটেল ৪২। বাংলাদেশের বোলার মধ্যে মুস্তাফিজুর তিনটি, তানজিম, মাহাদি দুটি করে এবং সাকিব ও মিরাজ নিয়েছেন একটি করে উইকেট।

Gill out

মোস্তাফিজের জোড়া আঘাত

নিজের শেষ ও দলের ৪৯তম ওভারে শার্দুল ঠাকুরকে শর্ট লেগে মেহেদী হাসান মিরাজের ক্যাচ বানিয়ে আশা জাগান মোস্তাফিজুর রহমান। একই ওভারে পঞ্চম বলে অক্ষর প্যাটেলকে তানজিদ হাসান তামিমের ক্যাচ বানান তিনি। ৪২ রানে আউট হন ভারতীয় ব্যাটার।

অবশেষে সরলো ‘গিল কাঁটা’

২৬৬ রানে লক্ষে ভারতকে একই টেনে নিয়ে যাচ্ছিলেন ওপেনার শুভমন গিল। তুলে নিয়েছেন ওয়ানডে ক্যারিয়ানের পঞ্চম শতকও। অবশেষে তাকে প্যাভিলিয়নের পথ ধরিয়েছেন মাহাদী। ৪৩ দশমিক চার ওভারে মাহাদীর অফ স্ট্যাম্পের বাইরে একটি ফ্লাইট ডেলিভারি লঙ অফে তুলে মারতে গিয়ে হৃদয়ে হাতে ধরা পড়েন তিনি।

১৩৩ বলে ১২১ রানের ইনিংসে গিল হাঁকিয়েছেন আটটি বাউন্ডারি ও পাঁচটি ছক্কা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের দরকার ৩০ বলে ৪৪ রান।

Gill 1

কাঁটা হয়ে বিঁধে থাকা গিল তুলে নিলেন সেঞ্চুরি

ভারতের টপ ওর্ডার থেকে মিডল অর্ডার, যখন একে একে প্যাভিলিয়নের পথ ধরছেন তখন বাংলাদেশের গলার কাঁটা হয়ে বিঁধে রইলেন শুভমন গিল। তিনি শুধু ক্রিজে দাঁড়িয়েই ক্ষান্ত হননি, রান তুলেছেন ৮০ স্ট্রাইক রেটের ওপরে।

এখানেই শেষ নয়, ডানহাতি এই ওপেনার তুলে নিয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম শতক। ১১৭  বলে ছয়টি বাউন্ডারি ও চারটি ছক্কায় এই রান করেন তিনি।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৩৯ ওভারে ছয় উইকেট হারিয়ে ১৮৩ রান। শুভমন গিল ১০৯ ও আকসার প্যাটেল দুই রানে অপরাজিত আছেন।

রবীন্দ্র জাদেজাকে ফেরালেন মুস্তাফিজ

এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে দলে ভেড়ানো হয়েছে পেসার মুস্তাফিজকে। প্রথম চার ওভার বল করে কোনো উইকেটের দেখা না পেলেও তার করা পঞ্চম ওভারের চতুর্থ বলে সাফল্য পেয়েছে বামহাতি এই পেসার।

ইনিংসের ৩৭ দশমিক চার ওভারে রবীন্দ্র জাদেজাকে বোল্ড করে সাজঘরে ফিরিয়েছেন তিনি। ১২ বল খেলে জাদেজা করেছেন সাত রান।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতে সংগ্রহ ৩৮ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭১ রান।

suria

সুরিয়া কুমার যাদবকে থামালেন সাকিব

ভারতীয় ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি আগ্রাসন চালানো ব্যাটার সুরিয়া কুমার যাদবকে সাজঘরের পথ ধরিয়েছেন বাংলাদেশের কাপ্তান সাকিব আল হাসান। ৩২ দশমিক চার ওভারে অফ স্ট্যাম্পের ওপর একটি ডেলিভারি লঙ লেগের ওপর দিয়ে সজোড়ে উড়িয়ে মারতে গিয়ে ক্লিন বোল্ড হন সুরিয়া।

তার আগে ৩৪ বল খেলে ২৪ রান করেন তিনি। এর মধ্যে ছিল চারটি বাউন্ডারি। তবে এখনও সাকিবদের গলায় বেঁধে আছে গিল কাটা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতে সংগ্রহ ৩৩ ওভারে পাঁচ উইকেটে হারিয়ে ১৪১ রান। শুভমন গিল ৭৫ ও রবীন্দ্র জাদেজা ১ রানে ব্যাট করছেন।

Kishan

ইশান কিষাণকে ফেরালেন মিরাজ

লোকেশ রাহুলের পর ইশান কিষাণকে প্যাভিলিয়নের পথ ধরিয়েছেন মেহেদী মিরাজ। ২৩ দশমিক তিন ওভারে স্ট্যাম্পের ওপর করা মিরাজের একটি ডেলিভারি সুইফ করতে গিয়ে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিনি। আম্পায়ারের আউট কলের পর রিভিউ নিয়েও শেষ রক্ষা হয়নি ইশানের। ১৫ বল খেলে পাঁচ করে তাকে পথ ধরতে হয় প্যাভিলিয়নের। এরপর মাঠে এসেছেন ভারতের আরেক স্যানসেশন ব্যাটার সুরিয়া কুমার যাদব। তবে একপাশ আগলে ৮০ ওপের স্ট্রাইক রেটে রান তুলে যাচ্ছেন শুভমন গিল।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ২৬ ওভারে চার উইকেট হারিয়ে ১০৯ রান।

Rahul

আগের ম্যাচের সেঞ্চুরিয়ানকে ফেরালেন মাহাদী

রোহিত, তিলককে হারিয়ে ভারতের বিপদকে সামলে নিচ্ছিলেন শুভমন গিল ও লোকেশ রাহুল। ৫৭ রানের জুটি গড়ার পর সেখানে আঘাত হানেন অফ স্পিনার মাহাদী। ১৭ দশমিক এক ওভারে মাহাদীর বলে শামীমের হাতে ধরা পড়েন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান রাহুল। ৩৯ বলে ১৯ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন এই উইকেট কিপার ব্যাটার।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতে সংগ্রহ ১৯ ওভারে তিন উইকেট হারিয়ে ৮০ রান। ব্যাট করছেন শুভমন গিল (৪৭) ও ইশান কিষাণ (২)।

তিলকের অভিষেকে জল ঢেলে দিলেন সেই তানজিম

অধিনায়ক রোহিতের বিদায়ের পর ওয়ান ডাউনে ব্যাট করতে এসেছিলেন নবাগত তিলক  ভার্মা। বাংলাদেশের ম্যাচ দিয়ে শুরু হওয়া এই বাহাতি ব্যাটারের আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুটা ভালো হলো না। আর বাংলাদেশের এবারও এই ঘটনার নায়ক আরেক নবাগত তানজিম হাসান সাকিব।

দুই দশমিক চার ওভারে এই ডানহাতি পেসারের অফ স্ট্যাম্পের ওপরে করা একটি ডেলিভারি ছেড়ে দিয়ে গেয়ে বিপদ ডেকে আনেন তিলক। ওই বলটি সোজা গিয়ে আঘাত হানে তার স্ট্যাম্পে। ফলে ৯ বল খেলে পাঁচ রান করে তাকে ফিরতে হয় সাজঘরে।

এখন পর্যন্ত দুই ওভার বল করে সাত রান দিয়ে রোহিত ও তিলকের উইকেট তুলে নিয়েছেন তানজিম।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ পাঁচ ওভারে দুই উইকেট হারিয়ে ২৩ রান। ওপেনার শুভমন গিল ১০ ও লোকেশ রাহুল চার রানে ব্যাট করছেন।

রোহিতকে খাতা খুলতে দিলেন না তানজিম

বাংলাদেশের ছুড়ে দেওয়া ২৬৬ রানের লক্ষ্য ভারতীয় ব্যাটাদের কাছে খুব যে বড় স্কোর নয়, তা বলাই যায়। তবে ক্রিকেটে ঘটে না এমন ঘটনাও নেহাতই কম।

বাংলাদেশের রান তাড়া করতে নেমে প্রথমেই হোঁচট খেয়েছে রোহিত বাহিনী। আর হোঁচটটি এসেছে স্বয়ং রোহিতের কাছ থেকেই। ইনিংসের দ্বিতীয় বলে নবাগত তানজিম হাসান সাকিবের করা অফ স্ট্যাম্পের বাইরে বল পয়েন্ট অঞ্চলে ঠেলে দিতে গিয়ে বিজয়ে হাতে ধরা পড়েন রোহিত। ততক্ষণে রানের খাতাই খোলা হয়নি তার।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ এক দশমিক চার ওভারে এক উইকেট হারিয়ে পাঁচ রান।

বোলারদের ব্যাটে ‘সম্মানরক্ষা’, ভারতের টার্গেট ২৬৬

এশিয়া কাপে ভারতের সঙ্গে নিয়মরক্ষার ম্যাচে অবশেষে সম্মানজনক স্কোর দাঁড় করাতে পেরেছে সাকিব বাহিনী। সাকিব বাদে টপ ওর্ডারের চরম ব্যর্থতার পর টেল এন্ডারদের কল্যাণে ২৬৫ রান যোগ হয়েছে বাংলাদেশের স্কোর বোর্ডে।

এদিন খাদের কিনার থেকে বাংলাদেশকে টেনে তোলেন সাকিব (৮০) ও হৃদয় (৫৪)। এরপর শামীমের ওপর ভরসা করলে সেখানেও হোঁচট। তবে শেষের তিন ব্যাটারে ৮৭ রান এসে, তা অবশ্যই একেবারে কাঙ্খিত ছিল না।

তাদের মধ্যে নাসুম আহমেদ ৪৫ বলে ৪৪, মাহাদী হাসান ২৩ বলে ২৯ এবং নবাগত তানজিম হাসান সাকিব আট বলে করেছেন ১৪ রান। ইনিংসের শেষ বলটি খেলা পর্যন্ত এদিন বাংলাদেশ সবগুলো উইকেট হারায়নি। ২৬৫ রানে তাদের খরচ হয়েছে আট উইকেট।

ভারতের বোলারদের মধ্যে শার্দুল ঠাকুর তিনটি, সামি দুটি, প্রসিদ্ধ কৃষ্ণ, আকসার প্যাটেল ও রবীন্দ্র জাদেজা একটি করে উইকেট নিয়েছেন।

নির্ভার দিনে চাপের বোঝা নিয়ে লড়ছে বাংলাদেশ

এশিয়া কাপ থেকে বিদায় নিশ্চিত হয়েছে আগেই। তবে ভারতের সঙ্গে নিয়মরক্ষার ম্যাচে ব্যাটিং ব্যর্থতার চাপ জেঁকে বসেছে বাংলাদেশের ঘাড়ে।

দুই দশমিক এক ওভারে লিটনকে হারানোর এক ওভার পরই আরেক ওপেনার তানজিদকে হারায় বাংলাদেশ। লিটন খাতা খুলতে না পারলেও তানজিদ করেন ১৩ রান।

এরপর প্যাভিলিয়নের পথ ধরছেন বিজয়, মেহেদী মিরাজ, সাকিব, শামীম ও হৃদয়। তাদের মধ্যে বাংলাদেশকে খাদের কিনারা থেকে কিছুটা টেনে তুলেছেন সাকিব (৮০) ও তৌহিদ হৃদয় (৫৪)।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪২ দশমিক তিন ওভারে সাত উইকেট হারিয়ে ২০৪ রান।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

এরইমধ্যে এশিয়া কাপ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। এবার নিয়মরক্ষার ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নেমেছেন সাকিবরা। সুপার ফোরের শেষ এ ম্যাচে ভারতের বিপক্ষে টস হেরে ব্যাট করছে বাংলাদেশ।

শুক্রবার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠান ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

ফাইনাল নিশ্চিত করায় দলে পাঁচ পরিবর্তন এনেছে ভারত। অভিষেক হচ্ছে অলরাউন্ডার তিলক বর্মার। আছেন সূর্যকুমার, মোহাম্মদ সামি ও প্রসিদ্ধ কৃষ্ণা।

বাংলাদেশ দলে অভিষেক হচ্ছে পেসার তানজিদ হাসান সাকিবের।

দুই দলের মধ্যকার সর্বশেষ দ্বিপাক্ষিক লড়াইয়ে ঘরের মাঠে ভারতকে তিন ম্যাচের ওয়ানডেতে ২-১ ব্যবধানে হারিয়েছিলো বাংলাদেশ। ঘরের মাঠে এটা ছিল ভারতের বিপক্ষে টাইগারদের টানা দ্বিতীয় সিরিজ জয়।

২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ ছাড়া দেশের বাইরে ভারতকে কখনোই হারাতে পারেনি বাংলাদেশ। এশিয়া কাপের মঞ্চেও ভারতের বিপক্ষে বাংলাদেশের রেকর্ড মোটেও ভালো নয়।

সর্বশেষ - আন্তর্জাতিক