শনিবার , ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

বাংলাদেশকে ৮৬ রান হারালো নিউজিল্যান্ড

প্রতিবেদক
Newsdesk
সেপ্টেম্বর ২৩, ২০২৩ ১০:৫২ অপরাহ্ণ

নিউজিল্যান্ডের দেওয়া ২৫৫ রানা তাড়া করতে গিয়ে রীতিমতো নাস্তানাবুদ হয়েছেন বাংলাদেশের ব্যাটাররা। ট্রেন্ট বোল্ড, লুকি ফার্গুসেন, কেলি জেমিসনের গতিকে ছাড়িয়ে এদিন টাইগার শিবির বিধ্বস্ত করেছেন লেগ স্পিনার ইশান্ত সোধী। শেষ পর্যন্ত ১৬৮ রানে গুটিয়ে গেছে বাংলাদেশের ইনিংস। আর এর মাধ্যমে ব্ল্যাক ক্যাপরা জয় পেলো ৮৬ রানে।

মিরপুরে দ্বিতীয় ওয়ানডেতে এক সোধীর কাছেই হেরে গেছে বাংলাদেশ। ১০ ওভার বল করে ৩৯ রান দিয়ে তিনি তুলে নিয়েছেন ছয়টি উইকেট। তার শিকার হয়েছেন- তামিম, তানজিদ, সৌম্য, হৃদয়, মাহাদী হাসান ও হাসান মাহমুদ। দুটি উইকেট নিয়েছেন জেমিসন। আর একটি করে বোল্ট ও ফার্গুসেন।

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ স্কোর করেছেন মাহমুদুল্লাহ রিয়াদ ৪৯। দ্বিতীয় সর্বোচ্চ তামিম ইকবাল ৪৪। এছাড়া ছয় জন ব্যাটার দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

ম্যাচ সেরা হয়েছেন ইশান্ত সোধী।

লড়াই করেও উইকেট বিলিয়ে দিলেন রিয়াদ

টাইগারদের ব্যাটিংয়ে যখন দৈন্যদশা তখন মাঝপথে একাই লড়ে যাচ্ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। তবে শেষ পর্যন্ত খোয়া গেলো তার উইকেটও।

৩৫ দশমিক তিন ওভারে কোল ম্যাককনচির করা একটি ডেলিভারি স্পিন করে লেগ স্ট্যাম্পের অনেক বাইরে দিয়ে বের হয়ে যাওয়া সময় তাতে ব্যাট চালিয়ে বসেন রিয়াদ। আর তাতেই থেমে যায় তার লড়াকু ইনিংসটি। ৭৬ বল মোকাবিলা করে অর্ধশত থেকে আর এক রান দূরে থাকতেই তিনি ধরা পড়েন ফিন অ্যালেনের হাতে। বাংলাদেশের স্কোর তখন ১৫৩ রান।

এদিকে রিয়াদের বিদায়ের দুই ওভার পর আবারও আঘাত হানেন সেই সোধী। হাসান মাহমুদকে ক্লিন বোল্ড করেন তিনি।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩৮ দশমিক চার ওভারে আট উইকেট হারিয়ে ১৫৩ রান।

সোধীর ফাইফার, ফিরলেন মাহাদীও

এক সোধীর স্পিনেই নাস্তানাবুদ হয়ে পড়েছে বাংলাদেশের ব্যাটাররা। টাইগারদের টপ অর্ডার থেকে শুরু করে মিডল অর্ডার, সবখানেই নিজের ছাপ রেখে চলেছেন ইশান্ত সোধী। সবশেষে মাহাদীকে বোল্ড করার মধ্য দিয়ে নিজের খাতায় যোগ করেছেন পাঁচ উইকেট।

মাহমুদুল্লাহকে নিয়ে মাহাদী একটি ছোট পার্টনারশিপ গড়লেও তার ৪২ রানে গিয়েই কাটা পড়ে। ২৯ দশমিক এক ওভারে মাহাদীকে বোল্ড করে সাজঘরে ফেরান তিনি। ২৯ বলে ১৭ রান করেন ডানহাতি অলরাউন্ডার। আর মাহমুদুল্লাহকে সঙ্গ দেওয়ায় বাকি থাকলেও নাসুম আহমেদ, খলিল আহমেদ, মুস্তাফিজুর ও হাসান মাহমুদ।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩০ দশমিক দুই ওভারে ছয় উইকেট হারিয়ে ১৩৮ রান।

শত রানের আগে খরচ হয়ে গেলো অর্ধেক ব্যাটার

বাংলাদেশের ইনিংসে একের পর এক বিপর্যয় একপাশ আগলে সামলাচ্ছিলেন তামিম ইকবাল। অবশেষে সেই উইকেটটিও হারালো বাংলাদেশ। স্কোর বোর্ডে তখন রান ৯২। তবে বোল্ট, ফাগুসেন, জেমিসেনদের পেস আক্রমণে নয়, বাংলাদেশের জন্য আতঙ্ক হয়ে দাঁড়িয়েছেন লেগ স্পিনার ইশান্ত সোধী।

১৮ দশমিক পাঁচ ওভারে সোধীর লেগ স্ট্যাম্পের বাইরের একটি বল সুইপ করতে গিয়ে কট বিহাইন্ড হন তামিম। ৫৮ বলে চার বাউন্ডারির মাধ্যমে তিনি করেছেন ৪৪ রান।

আর সোধী ছয় ওভার বল করে এখন পর্যন্ত তুলে নিয়েছেন চার ইউকেট। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২০ দশমিক এক ওভারে পাঁচ উইকেটে ১০২ রান।

হৃদয় ভাঙলেন তৌহিদ হৃদয়

বাংলাদেশের টপ অর্ডাররা যখন নিয়মিত আসা-যাওয়ার মধ্যে, তখন নির্ভরযোগ্য মিডল অর্ডার তৌহিদ হৃদয়ই ছিলেন অন্যতম ভরসা। সেখানেও হেঁচট। আবারও সেই আঘাতটি দিলেন কিউই লেগ স্পিনার ইশান্ত সোধী। ১৪ দশমিক এক ওভারে হৃদয়কে বোল্ড করে সাজঘরে ফেরান তিনি। ততক্ষণে সাত বলে চার রান সংগ্রহ করেছেন হৃদয়।

হৃদয়ের পর ব্যাট করতে এসেছে নতুন করে দলে ফেরা মাহমুদুল্লাহ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১৬ ওভারে চার ইউকেট হারিয়ে ৭৮ রান। এক পাশ আগলে তামিম ব্যাট করছেন ৪১ রানে।

তানজিদের পর ফিরলেন সৌম্য, বিপদে বাংলাদেশ

লিটন দাস সাজঘরে যাবার পর একই পথ ধরেছেন ওয়ান ডাউনে খেলতে নামা তানজিদ হাসান। দশম ওভারের চতুর্থ বলে লেগ স্পিনার সোধীর বলে ফার্গুসেনের হাতে ধরা পড়েন তিনি। তখন স্কোর বোর্ডে রানের সংখ্যা ৬০। তানজিদ ১২ বল খেলে করেছেন ১৬ রান।

এদিকে আরও বড় বিপদ যে ওত পেতে আছে তা কে জানতো! অনেক দিন পর মাঠে ফিরে হতাশ করেছেন সৌম্য সরকারও। ওই ওভারে শেষ বলে তিনি কট অ্যান্ড বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরত যান। মাত্র দুই বলে খেলে এই বাহাতি কোনো রান যোগ করতে পারেন নাই।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১২ দশমিক দুই ওভারে তিন উইকেট হারিয়ে ৬৩ রান। তামিম ৩৫ ও তৌহিদ হৃদয় শূন্য রানে ব্যাট করছেন।

পাওয়ার প্লেতে সাজঘরে লিটন

নিউজিল্যান্ডের গতির সামনে যে ২৫৫ রানের লক্ষ্য খুব সহজ হবে না তা ধারনাতেই ছিল। ইনিংসের শুরুতেই বোল্টের একটি ইনসুইং লিটনের পায়ে লাগলে সেই আবেদনে সাড়া দেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে সেই যাত্রায় রক্ষা পান লিটন। তবে  শেষ রক্ষা হয়নি। পাঁচ দশমিক ছয় ওভারে জেমিসনের অফ স্ট্যাম্পের বাইরের একটি বাউন্স ডেলিভারি উড়িয়ে মারতে গিয়ে থার্ড ম্যানে রবীন্দ্রর হাতে ধরা পড়েন তিনি। ১৬ বল খেলে এই ডানহাতি ওপেনার করেছেন ছয় রান।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ আট ওভারে এক উইকেট হারিয়ে ৪২ রান। তামিম ২৯ এবং তানজিদ হাসান চার রানে ব্যাট করছেন।

কিউই গতির সামনে টাইগারদের লক্ষ্য ২৫৫

মিরপুরে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে বাংলাদেশকে ২৫৫ রানের লক্ষ্য দিয়েছে নিউজিল্যান্ড। টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের পেসারদের আক্রমণে প্রথম তিন উইকেট তারা হারায় ৩৬ রানে।

পরে হেনরি নিকোলস ও টম ব্লান্ডেলের কল্যাণে মাঝের পথটি সামলেন নেয় ব্ল্যাক ক্যাপরা। তার পর টেল এন্ডারদের  দৃঢ়তায় ইনিংস শেষে তাদের সংগ্রহ গিয়ে দাঁড়ায় ২৫৪।

নিউজিন্যান্ডের ব্যাটারদের মধ্যে নিকোলাস ৪৯, ব্লান্ডেল ৬৮ ও সোধী ৩৫ রান করেছেন।

এদিন বল হাতে উজ্জ্বল ছিলেন পেসার মুস্তাফিজ। নিউজল্যান্ডের ১৫ ও ২৬ রানের মাথায় তিনি দুই ওপেনারের উইকেট তুলে নেন। ১০ ওভারে ৫৩ দিয়ে তার সংগ্রহ ওই দুই উইকেট। এছাড়া খালেদ আহমেদ, মাহাদী হাসান তিনটি করে এবং হাসান মাহমুদ ও নাসুম আহমেদ নিয়েছেন একটি করে উইকেট।

এখন বোল্ট, ফার্গুসেন, জেমিসনদের দিয়ে সাজানো নিউজিল্যান্ডের আক্রমণ বাংলাদেশ কীভাবে সামলায় সেইটি দেখার অপেক্ষা।

সর্বশেষ - আন্তর্জাতিক