বৃহস্পতিবার , ২৩ নভেম্বর ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

আগামী রবিবার থেকে ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধের ঘোষণা

প্রতিবেদক
Newsdesk
নভেম্বর ২৩, ২০২৩ ৭:০২ অপরাহ্ণ

আবার অবরোধ ডেকেছে বিএনপি। শুক্র ও শনিবার বিরতি দিয়ে রোববার ভোর থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত ৪৮ ঘণ্টার অবরোধের ডাক দেয়া হয়েছে।

মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এর আগে ছয় দফা অবরোধ ডেকেছে বিএনপি। এবার হচ্ছে সপ্তম দফার অবরোধ।

অনলাইন সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র রিজভী বলেন, বিএনপি নেতাদের সাজা দেওয়ার হিড়িক শুরু হয়েছে। ক্ষমতা ধরে রাখতে সরকার সারাদেশকে কারাগার বানাতে চায়।

তিনি বলেন, একতরফা নির্বাচন করতে মরিয়া হয়ে উঠেছে সরকার। ক্ষমতাসীনদের পতন ঘটানো এখন নাগরিক দায়িত্ব। আন্দোলন বিজয়ের পথে। আওয়ামী লীগের দুঃশাসনের অবসান ঘটিয়ে সরকারকে বিদায় নিতেই হবে।

সরকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে নির্বাচনের মাঠ ফাঁকা করছে অভিযোগ করে এই বিএনপি নেতা বলেন, সকল দলের অংশগ্রহণে নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ডে বিশ্বাসী নয় আওয়ামী লীগ। নির্বাচন নিয়ে জনগনের সাথে তামাশা করা হচ্ছে।

তার দাবি, গত ২৪ ঘন্টায় নতুন ১৭টি মামলায় বিএনপির ৪১০ জন নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। আসামি করা হয়েছে এক হাজার ৯২০ জনকে।

বর্তমান সরকারের পতন ও নির্দলীয় সরকারের দাবিতে গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ পণ্ড হবার পর থেকে ধারাবাহিক ভাবে হরতাল-অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপি ও তার সাথে আন্দোলন করা ৩৯টি রাজনৈতিক দল।

একই দাবিতে ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছিলো বিএনপি ও সমমনা দলগুলো। ব্যাপক সহিংসতার মধ্যে সেই নির্বাচনে জিতে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসে আওয়ামী লীগ।

২০১৮ সালের নির্বাচনে বিএনপি গণফোরামের ড. কামাল হোসেনকে সঙ্গে নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করে ভোটে অংশ নেয়। ভোটে ভরাডুবি ঘটে বিএনপির। এরপর কারচুপির অভিযোগ তোলে তারা। সংসদের মেয়াদের শেষ দিকে এসে বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করেন।

এবার ২০১৪ সালের মত একই দাবিতে আন্দোলন করছে বিএনপি। ফিরে এসেছে সংঘাতের পরিবেশ। যানবাহনে অগ্নিংযোগ আর নাশকতার ঘটনায় জনমনে উদ্বেগ বাড়ছে।

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল প্রত্যাখান করে আন্দোলনে বিএনপি। আর সরকার বলছে, সংবিধান নির্দেশিত পথেই নির্বাচন হবে।

সর্বশেষ - আন্তর্জাতিক