All Postবিনোদন

পদ্মশ্রী পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা

ভারতের মর্যাদাপূর্ণ পদ্মশ্রী সম্মানে ভূষিত হচ্ছেন খ্যাতিমান রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বৃহস্পতিবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পদ্ম পুরস্কারের জন্য মনোনীতদের নাম প্রকাশ করেছে।

বন্যাসহ এবার পদ্মশ্রী পাচ্ছেন আরো ১১০ জন। এছাড়া পাঁচজন ‘পদ্ম বিভূষণ’ ও ১৭ জন ‘পদ্ম ভূষণ’ পদক পাচ্ছেন। প্রতি বছর মার্চ-এপ্রিলে নয়াদিল্লিতে ভারতে রাষ্ট্রপতি এই সম্মাননা প্রদান করে থাকেন।

এর আগে বেশ কয়েকজন বাংলাদেশি পদ্ম সম্মানে ভূষিত হয়েছেন। ২০২০ সালে প্রয়াত কূটনীতিক মোয়াজ্জেম আলী ও প্রত্নতত্ত্ববিদ এনামুল হক পদ্মশ্রী পান। পরের বছর পদ্মশ্রী সম্মানে ভূষিত হন রবীন্দ্রসংগীত শিল্পী, লেখক, গবেষক, শিক্ষক সনজীদা খাতুন ও বীর মুক্তিযোদ্ধা কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতীক।

২০১৪ সালে পদ্মভূষণ পেয়েছিলেন প্রয়াত লেখক অধ্যাপক আনিসুজ্জামান। ২০১৩ সালে সমাজকর্মী ঝর্ণাধারা চৌধুরীকে একই খেতাবে খেতাবে ভূষিত করা হয়।

রবীন্দ্রসঙ্গীত ছাড়াও ধ্রুপদী, টপ্পা ও কীর্তন গানে ব্যাপক দখল রয়েছে রেজওয়ানা চৌধুরী বন্যার। প্রথমে ছায়ানট ও পরে শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন।

বন্যা সঙ্গীতচর্চায় পেয়েছেন শান্তিদেব ঘোষ, কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন এবং আশীষ বন্দ্যোপাধায়ের মতন সঙ্গীতজ্ঞদের সান্নিধ্য। পরে তিনি সুরের ধারা নামে একটি সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান চালু করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগে অধ্যাপক হিসেবে অবসরোত্তর ছুটি কাটাচ্ছেন বাংলা ভাষীদের মধ্যে অন্যতম জনপ্রিয় এক কণ্ঠশিল্পী। এইসঙ্গে তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়-এর পরিবেষণ কলা বিভাগের সম্মানিক ডিন এবং সঙ্গীত বিভাগের প্রধান।

বাংলাদেশের তাই পশ্চিমবঙ্গেও সমান জনপ্রিয় রেজওয়ানা চৌধুরী। এখন পর্যন্ত বহু অ্যালবাম প্রকাশিত হয়েছে বন্যার। এর মধ্যে রয়েছে ‘স্বপ্নের আবেশে’, ‘সকাল সাঁঝে’, ‘ভোরের আকাশে’, ‘লাগুক হাওয়া’, ‘আপন পানে চাহি’, ‘প্রাণ খোলা গান’, ‘এলাম নতুন দেশে’, ‘মাটির ডাক’, ‘গেঁথেছিনু অঞ্জলি’, ‘মোর দরদিয়া’, ‘শ্রাবণ তুমি’ এবং ‘ছিন্নপত্র’।

সঙ্গীতে অসামান্য অবদান রাখার জন্য বহু পুরস্কার পেয়েছেন বন্যা। ২০১৬ সালে বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পদক-এ ভূষিত হয়েছেন। এছাড়া তিনি ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক, সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড, আনন্দ সঙ্গীত পুরস্কারসহ বহু পুরস্কার পেয়েছেন।

 

ভারতেও তিনি বেশ কিছু পদক পেয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বঙ্গভূষণ। ২০১৭ সালে কলকাতার নজরুল মঞ্চে এই রবীন্দ্রসঙ্গীত শিল্পীর হাতে ‘বঙ্গভূষণ’ পুরস্কার তুলে দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৩ সালে পশ্চিমবঙ্গের সংস্কৃতি দফতর প্রদত্ত ‘সংগীত সম্মান পুরস্কার’ পেয়েছেন বন্য।

এ সর্ম্পকিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button