All Postআন্তর্জাতিক

অবশেষে পাকিস্তানে বসছে সংসদের প্রথম অধিবেশন

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের মসনদ দখলের লড়াই এখন চূড়ান্ত পর্যায়ে। নির্বাচনে ব্যাপক জালিয়াতি ও অনিয়মের পর সরকার গঠন নিয়ে নানাবিধ নাটকীয়তা শেষে, অবশেষে দেশটির জাতীয় পরিষদের প্রথম অধিবেশন বসতে যাচ্ছে বৃহস্পতিবার। পাকিস্তানের জাতীয় পরিষদের সচিবালয় এক বিবৃতিতে জানিয়েছে, এদিন স্থানীয় সময় সকাল ১০টায় শুরু হবে এই অধিবেশন।

প্রেসিডেন্টের আহবান ছাড়াই, পাকিস্তানের নবনির্বাচিত জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন বসতে যাচ্ছে। প্রেসিডেন্ট আরিফ আলভির অপারগতা জানানোয় সাংবিধানিক বাধ্যবাধকতা মেনে স্পিকার রাজা পারভেজ আশরাফ অধিবেশন ডাকার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন। পাকিস্তানে ৮ ফেব্রুয়ারি জাতীয় পরিষদের নির্বাচন হয়েছে। সে অনুযায়ী জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন বসার সবশেষ সময় ২৯ ফেব্রুয়ারি।

এই অধিবেশনেই ঠিক হবে ইসলামাবাদে কারা সরকার গঠন করতে যাচ্ছে। উদ্বোধনী অধিবেশনে শুরুতেই নির্বাচিত সব পার্লামেন্ট সদস্য শপথ নেবেন। এরপর গোপন ব্যালটের মাধ্যমে হবে নতুন স্পিকার নির্বাচন। স্পিকার নির্বাচন হয়ে গেলে নতুন স্পিকার একজন ডেপুটি স্পিকার নির্বাচনের জন্য তফসিল দেবেন। স্পিকার নির্বাচনের মতো একই প্রক্রিয়া মেনে গোপন ব্যালটে ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে।

স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত হবার পর পুরোনো স্পিকার প্রধানমন্ত্রী নির্বাচনে তফসিল দেবেন। সেই সঙ্গে নতুন প্রধানমন্ত্রী হবেন জাতীয় পরিষদের নেতা। পাকিস্তানে, সাধারণত জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন যেদিন বসে, তার পরদিন কিংবা একদিন পর এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগে জাতীয় পরিষদের সচিবালয়ে প্রধানমন্ত্রী পদে সম্ভাব্য প্রার্থীরা তাঁদের মনোনয়নপত্র জমা দেবেন।

এরই মধ্যে পাকিস্তানের সাবেক জোট সরকারের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে তার দল থেকে আবারও এই পদে মনোনীত করা হয়েছে। বুধবার পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) ডেপুটি সেক্রেটারি জেনারেল আতাউল্লাহ তারার এ খবর নিশ্চিত করেছেন। একই সঙ্গে, দলটির প্রধান নওয়াজ শরীফ স্পিকার পদে আয়াজ সাদিককে মনোনীত করেছেন। ডেপুটি স্পিকারের নাম পরে দেয়ার কথা জানিয়েছে দলটি।

পিএমএল-এন সুপ্রিমো নওয়াজ শরীফ বলেছেন, পাকিস্তানের বর্তমান পরিস্থিতিতে তার ছোট ভাই শাহবাজ প্রধানমন্ত্রীর জন্য সেরা পছন্দ। আগের মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শেহবাজের কর্মক্ষমতার প্রশংসা করে তিনি আরও বলেন, শাহবাজ যেভাবে দেশকে খেলাপি হওয়া থেকে রক্ষা করেছে তা নজিরবিহীন। নওয়াজ আশা জানান, এক থেকে দুই বছরের মধ্যে পাকিস্তানের অর্থনীতি ঘুরে দাঁড়াবে।

পাকিস্তানে নির্বাচনে এককভাবে সরকার গঠনে কোনো দল জাতীয় পরিষদে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ভোটের ফল প্রকাশিত হওয়া ২৬৪টি আসনের মধ্যে পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সর্বোচ্চ ৯০ আসনে জয় পান। ৭৯ আসন পেয়ে দ্বিতীয় স্থানে আছে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)। ৫৪ আসন পেয়ে তৃতীয় স্থানে আছে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

এ সর্ম্পকিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button