মঙ্গলবার , ৫ মার্চ ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

মিয়ানমারে জড়ো হচ্ছে বহিঃশক্তি, আমরা নাক গলাবো না: তারিক সিদ্দিক

প্রতিবেদক
Newsdesk
মার্চ ৫, ২০২৪ ৩:৪৪ অপরাহ্ণ

মিয়ানমারের চলমান অস্থিতিশীল পরিস্থিতিতে সেখানে অনেক ‘বহিঃশক্তি’ জড়ো হলেও বাংলাদেশ সেখানে নাক গলাবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নিরাপত্তা উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক।

মঙ্গলবার ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনে প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বাহিনী বিভাগের অধিবেশন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তারিক সিদ্দিক বলেন, ‘মিয়ানমারের পরিস্থিতি আপনারা জানেন। এটার খারাপের দিকেই যাচ্ছে আস্তে আস্তে। অনেক বহিঃশক্তি হয়তো ওখানে এখন ইনভলব হয়ে যাচ্ছে।

‘অস্থিতিশীল পরিস্থিতি হলে, সব জায়গায় সবাই গিয়ে নাক গলাতে চায়। আমরা ওই ব্যাপারে নাক গলাতে মোটেও চাই না,’ যোগ করেন তিনি।

নিরাপত্তা উপদেষ্টা বলেন, ‘আমরা চাই যে, আমাদের জনগণ যারা আছে, তারা যেনো শান্তিতে থাকেন এবং রোহিঙ্গা যারা আছেন তাদের নিরাপত্তার জন্যই যেনো বেশি সজাগ থাকি।

মিয়ানমারের চলমান গৃহযুদ্ধে ব্যাপক আকার ধারণ করেছে। সেখানকার বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে লড়াই একের পর এক জায়গা হারাচ্ছে জান্তা সরকার বাহিনীগুলো।

বাংলাদেশ সীমান্তে আরাকান আর্মির সঙ্গে যুদ্ধ চলছে জান্তা বাহিনীর। এর প্রভাবে সম্প্রতি ওপার থেকে এসে পড়া গোলার আঘাতে বান্দরবানে দুইজন নিহত হয়েছেন। এছাড়া আরো কয়েকটি বাড়িতে গুলি এসে লাগে।

যুদ্ধে টিকতে না পেরে জান্তা সরকারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সদস্য, সেনা সদস্য ও সরকারি কর্মকর্তাসহ প্রায় ৩৩০ জন বাংলাদেশে আশ্রয় নেয়। পরে দুই দেশের সরকারের আলোচনার ভিত্তিতে তাদের নিজ দেশে পাঠায় বাংলাদেশ সরকার।

তারিক সিদ্দিক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ আছে, আমরা বিশ্ব শান্তির জন্য কাজ করবো, আমরা কখনোই আগ্রাসী ভূমিকায় যাবো না। এজন্য প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আমাদের খুবই ভালো সম্পর্ক।

সর্বশেষ - আন্তর্জাতিক

আপনার জন্য নির্বাচিত