All Postক্রাইম সিন

পুরস্কার নিয়ে ‘মিথ্যাচারে’ ইউনূস, আসল রহস্য কী

এবার জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর ‘দ্য ট্রি অব পিস’ পুরস্কার পাওয়া নিয়ে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস মিথ্যাচারে নেমেছেন বলে অভিযোগ উঠেছে।

ওই পুরস্কার না পাওয়ার পরও ইউনূস সেন্টারের চালানো ‘মিথ্যা প্রচারণাকে প্রতারণা’ হিসেবে উল্লেখ করে অবিলম্বে এসব বন্ধ করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

আর মিথ্যাচার বন্ধ করা না হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও ইউনূস সেন্টারকে সাবধান করে দিয়েছেন তিনি।

সম্প্রতি আজারবাইজানের রাজধানী বাকুতে একটি ফোরামের অনুষ্ঠানের ড. ইউনূসের হাতে একটি রেপ্লিকা তুলে দেয়ার ঘটনার পর পুরস্কার নিয়ে মনগড়া তথ্যের প্রচারণা শুরু হয়।

‘দ্য ট্রি অব পিস’ হলো ইউনেস্কোর অফিসিয়াল ট্রফি। বিভিন্ন খাতে অসামান্য অবদান রাখায় গুনীজনদের এই পুরস্কার দেয় জতিসংঘের সংস্থাটি।

এর আগে কন্যা শিশু ও নারী শিক্ষার উন্নয়নে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই পুরস্কার তুলে দেন ইউনেস্কোর মহাপরিচালক নিজে।

কিন্তু ইউনেস্কোর কোনো প্রতিনিধির উপস্থিতি ছাড়াই শিল্পকর্মটির নির্মাতা যদি কোনো রেপ্লিকা কারো হাতে তুলে দেন, তাহলে তা কীভাবে ওই সংস্থার পুরস্কার হতে পারে, তা নিয়ে উঠেছে প্রশ্ন।

আর এসব প্রশ্নের অবতারণার পেছনে রয়েছে খোদ ইউনূস সেন্টার। গত ২১ মার্চ এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউনূস সেন্টার জানিয়েছে, একাদশ গ্লোবাল বাকু ফোরামে ড. মুহাম্মদ ইউনুসকে ইউনেস্কোর ‘দ্য ট্রি অব পিস’ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

বিজ্ঞপ্তির শিরোনাম দেয়া হয়, ‘বিশ্ব নেতাদের উদ্দেশ্যে প্রফেসর ইউনূসের বিশেষ ভাষণ, ইউনেস্কো থেকে দি ট্রি অব পিস পুরস্কার গ্রহণ’।

দেশের বিভিন্ন গণমাধ্যমেও এই খবর প্রকাশ করা হয়। মূলত গ্লোবাল বাকু ফোরামের সম্মেলনের একটি ঘটনা থেকেই ইউনূসের ট্রি অব পিস পুরস্কার পাওয়ার খবরটি ছড়ানো হয়।

পরে ইউনেস্কোর কাছে এ বিষয়ে জানতে সরকারের পক্ষ থেকে যোগাযোগ করা হলে বেরিয়ে আসে আসল রহস্য।

শিক্ষামন্ত্রীর প্রতিক্রিয়া

ইউনেস্কোর ‘দ্য ট্রি অব পিস’ নামের কোনো পুরস্কার ড. মুহাম্মদ ইউনূস পান নি বলে জানিয়েছেন বাংলাদেশ ইউনেস্কো কমিশনের চেয়ারম্যান ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

তিনি বলেছেন, ইউনেস্কোর পুরস্কার পাওয়া নিয়ে মিথ্যাচারের মাধ্যমে প্রতারণা করছে ইউনূস সেন্টার। আর এ থেকে বিরত না হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বুধবার সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেছেন শিক্ষামন্ত্রী। এর আগে বাংলাদেশের এ নোবেলজয়ী ইউনেস্কোর সম্মানজনক ‘ট্রি অব পিস’ পুরস্কার পেয়েছেন বলে ইউনূস সেন্টার থেকে প্রচারণা চালানো হয়।

এর প্রতিক্রিয়ায় মহিবুল হাসান চৌধুরী বলেন, ট্রি অব পিস পুরস্কার প্রসঙ্গে আমরা ইউনেস্কোর সদর দফতরে যোগাযোগ করেছি। কিন্তু এই ধরনের কোন পুরস্কার ড. ইউনূস পাননি।

‘ইউনূস সেন্টার ইউনেস্কো পুরস্কার সম্পর্কে যে তথ্য প্রচার করছে, তা প্রতারণামূলক। এটি বাংলাদেশের জন্য অপমানজনকও। এ বিষয়ে ইউনেস্কো সদর দফতরে ব্যাখ্যা পাঠানো হবে,’ যোগ করেন তিনি।

ইসারাইলের এক ভাস্করের দেওয়া একটি একটা রেপ্লিকাকে ড. মুহাম্মদ ইউনূস প্রতারণামূলক ভাবে ইউনেস্কো পুরস্কার বলে প্রচার চালিয়েছেন বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

ইউনূস সেন্টার যদি ইউনেস্কো পুরস্কার নিয়ে মিথ্যা তথ্য প্রচার থেকে বিরত না থাকে, তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

এ সর্ম্পকিত সংবাদ

Back to top button