All Postআন্তর্জাতিক

গাজায় প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলি বর্বর হামলায় আরও প্রায় ১০০ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা পৌঁছেছে প্রায় ৩২ হাজার ৫০০ জনে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গত অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছেন আরও প্রায় ৭৫ হাজার ফিলিস্তিনি। ঘরবাড়ি হারিয়েছেন প্রায় ৮০ শতাংশ মানুষ।

বার্তা সংস্থা আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরাইলের মারাত্মক আক্রমণে নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৩২ হাজার ৪৯০ জনে পৌঁছেছে বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়, অনেক গাজাবাসী এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন। তাদের অবস্থা এমন যে, উদ্ধারকারীরাও পৌঁছতে পারছে না।

গত বছরের ৭ অক্টোবর সীমান্ত ভেঙে ইসরাইলে ভয়াবহ হামলা চালিয়েছিল হামাস। সেই হামলার প্রতিশোধ নিতে ওইদিন থেকেই গাজায় আকাশপথে অভিযান শুরু করে ইসরাইল। পরে স্থল অভিযানে নামে দখলদার বাহিনীর হাজার হাজার সৈন্য।

গাজার ছোট্ট ভূখণ্ডটির ২৩ লাখ মানুষ এখন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে বলে জানিয়েছে জাতিসংঘ।

গাজায় ইসরাইল গণহত্যা চালাচ্ছে এমন অভিযোগ তুলে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) দ্বারস্থ হয়েছেও দক্ষিণ আফ্রিকা।

কিন্তু গাজায় নিজেদের লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত ইসরাইলকে কেউ থামাতে পারবে না বলে হুংকার ছেড়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

গত সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ পবিত্র রমজান মাসে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে একটি প্রস্তাব পাস করেছে। হামাস এই প্রস্তাবকে স্বাগত জানালেও, ইসরাইল যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যান করেছে এবং ফিলিস্তিনি এই ভূখণ্ডের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

এ সর্ম্পকিত সংবাদ

Back to top button