All Postআন্তর্জাতিক

ইরানি হামলার ভয়ে সর্বোচ্চ সতর্কাবস্থায় শঙ্কিত ইসরাইল!

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক- ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে ইসরাইলে সরাসরি হামলা চালাতে পারে ইরান। এরপরই রীতিমতো দৌড়াদৌড়ি শুরু হয়ে গেছে গোটা বিশ্বজুড়ে। বিশেষ করে ঘুম নষ্ট হয়ে গেছে বিশ্বের সবচেয়ে দুষ্ট রাষ্ট্র হিসেবে খ্যাত ইসরাইলের।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, হামলা হতে পারে ইসরাইলের উত্তর অংশে। আর লক্ষ্যবস্তু হবে দেশটির সামরিক স্থাপনা। এই হামলার জন্য ড্রোন ও মিসাইল ব্যবহার করবে তেহরান। হামলার কৌশল সম্পর্কে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। ইরানি নেতারা শুধু নিজেদের মধ্যে আলাপ করেছেন।

এই হামলা সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছেন, হামলার পরিকল্পনা সুপ্রিম লিডারের সামনে উপস্থাপন করা হয়েছে এবং তিনি এখন এর রাজনৈতিক ঝুঁকির কথা ভেবে দেখছেন। সব ভেবেচিন্তে সিদ্ধান্তের কথা যথা সময়ে জানিয়ে দেয়া হবে বলে খামেনির দপ্তর সূত্রে জানানো হয়েছে।

১১ দিন আগে সিরিয়ায় রাজধানী দামেস্কে ইরানের কনসুলেটে বিমান হামলা চালিয়ে দুই শীর্ষ কমান্ডারসহ বিপ্লবী গার্ডে সাত সদস্যকে হত্যা করে ইসরাইল। যদিও তেল আবিব আনুষ্ঠানিকভাবে হামলার দায় নেয়নি। তবে তেরহরান ও পশ্চিমা বিশ্বের দৃঢ় বিশ্বাস এই হামলায় ইসরাইল সরাসরি জড়িত ছিলো।

হামলার পর থেকেই প্রতিশোধের হুমকি দিতে শুরু করে। হুমকির সিরিজে তটস্থ হয়ে উঠেন ইসরাইলি নেতা ও মধ্যপ্রাচ্যের কসাই বেনিয়ামিন নেতানিয়াহু। ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তারাও ইঙ্গিত দেন, মধ্যপ্রাচ্যে ইসরাইলি বা আমেরিকান লক্ষ্যবস্তুর বিরুদ্ধে ইরানের প্রতিশোধমূলক হামলা আসন্ন বলে বিশ্বাস করা হচ্ছে।

হামলার আশঙ্কায় ইসরাইলে মার্কিন দূতাবাস বৃহস্পতিবার নিরাপত্তা সতর্কতা জারি করে কর্মচারি এবং তাদের পরিবারের সদস্যদের রাজধানীর বাইরে ভ্রমণ না করার জন্য সতর্ক করেছে। একই দিনে ইসরাইলে ছুটে গেছে মধ্যপ্রাচ্যে সামরিক অভিযানের দায়িত্বে থাকা মার্কিন জেনারেল মাইকেল এরিক কুরিলা।

ইরানের পাল্টা হামলার হুমকির মধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এই অবস্থায়, মধ্যপ্রচ্যের সব দেশকে সংযত থাকার আহবান জানিয়েছে রাশিয়া ও জার্মানি। ইসরাইল ভ্রমণে নিজ দেশের নাগরিকদের না করছে ফ্রান্স। ইউরোপের আরও কিছু দেশ ভ্রমণ সতর্কতা জারি করেছে।

এই পরিস্থিতিতে সম্ভাব্য ইরানি হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে ইসরাইলও। হামলার ভয়ে শুক্রবার সতর্ক অবস্থায় ছিল ইহুদিবাদী দেশটি। মধ্য ইসরাইলের একটি বিমানঘাঁটি পরিদর্শনের সময় দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তারা একাধিক ফ্রন্টে চ্যালেঞ্জিং সময় পার করছেন।

ইসরাইলে দক্ষিণে বিমানবাহিনীর ঘাঁটি পরিদর্শনে যান নেতানিয়াহু। এরপর তিনি বলেন, যারা আমাদের ক্ষতি করবে, আমরাও তাদের ক্ষতি করব। ইসরায়েল রাষ্ট্রের নিরাপত্তা নিশ্চিতে যা যা করা প্রয়োজন, তা করতে আমরা প্রস্তুত আছি। প্রতিরক্ষামূলক বা আক্রমণাত্মক—দুই ক্ষেত্রেই আমাদের প্রস্তুতি আছে।

ইসরাইলের সামরিক বাহিনীর প্রধান মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, তারা বিভিন্ন পরিস্থিতি মোকাবিলায় ভালোভাবে প্রস্তুত আছে। এর আগে, ইসরাইলের সেনাবাহিনীর সব ইউনিটের সব সদস্যের ছুটি বাতিল করে দেশটির প্রতিরক্ষা মন্ত্রনালয়। সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে সেনাদের।

ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োআভও মনে করেন, তাদের ভূখণ্ডে সরাসরি হামলা চালাতে পারে ইরান। তবে কিভাবে হামলা চালাতে পারে সে বিষয়ে তিনি কিছু বলেননি। তিনি জানান, সব ধরনের হামলা মোকাবেলায় তারা প্রস্তুত আছেন। সামরিক বাহিনীকে সব ধরনের প্রস্তুতি চূড়ান্ত করতে বলা হয়েছে।

এছাড়া, ইসরাইলে বন্ধ করে দেয়া হয়েছে জিপিএস সেবা। নাগরিকদের মাঝে বিলানো হচ্ছে তাবু। বুথ থেকে টাকা তুলতে পারছেন না লোকজন। সুপারশপের তাকগুলো দ্রুত খালি হয়ে পড়ছে। দেশটির নাগরিকদের মধ্যে বিরাজ করছে এক ধরনের চাপা আতঙ্কে। এরিমধ্যে অনেকে আশ্রয় নিয়েছেন যুদ্ধের শেলটার হোমে।

এদিকে মধ্যপ্রাচ্যে পরিস্থিতির কারণে ইরানের রাজধানী তেহরানে ফ্লাইট পরিচালনা স্থগিতের সময় বাড়িয়েছে জার্মান বেসামরিক বিমান পরিবহণ সংস্থা লুফথানসা। সিরিয়ায় ইরানের দূতাবাসে ইসরাইলি হামলার পাল্টায় ইরান হামলা চালাতে পারে- এমন শঙ্কা থেকে এই সিদ্ধান্ত নিয়েছে লুফথানসা।

এ সর্ম্পকিত সংবাদ

Back to top button