All Postরাজনীতি

খোকনকে অব্যাহতির সিদ্ধান্ত প্রত্যাহার

বিএনপিপন্থী সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে অব্যাহতির সিদ্ধান্ত থেকে সরে এসেছে সংগঠনটি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি পদে দায়িত্ব নেওয়াকে কেন্দ্র করে খোকনকে অব্যাহতির যে চিঠি দেওয়া হয়েছিলো, সেই চিঠি প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের দপ্তর সম্পাদক জিয়াউর রহমানের সই এক চিঠিতে এই সিদ্ধান্ত জানানো হয়েছে। গত ২০ এপ্রিল ফোরাম থেকে খোকনকে অব্যাহতি দেওয়া হয়। তিনি ই সংগঠনের সহসভাপতি খোকন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নতুন সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী খোকনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়, তিনি ‘দলীয় চরম শৃঙ্খলা পরিপন্থী’ কাজে জড়িত ছিলেন।

তবে অভিযোগ অস্বীকার করে খোকন বলেন, তাকে অব্যাহতি দিয়ে যে চিঠি দেওয়া হয়েছে, তার কোনো বৈধতা নেই।

অব্যাহতি দেওয়ার পরই ব্যারিস্টার খোকন দাবি করেন, বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেনো গঠনতন্ত্র নেই। তাই তাকে ওই সংগঠন থেকে থেকে অব্যাহতি দেওয়া অবৈধ।

ব্যারিস্টার খোকনের সঙ্গে আইনজীবী ফোরামের বিরোধ বাধে সম্প্রতি সম্প্রতি অনুষ্ঠিত হওয়া সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নিয়ে।

ওই নির্বাচনে সভাপতি হন মাহবুব উদ্দিন খোকন। ১৪টি পদের মধ্যে খোকনসহ চারটি পদে বিজয়ী হয় বিএনপিপন্থী আইনজীবীরা। আর সম্পাদকসহ ১০টি পদে বিজয়ী হয় আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ।

ভোটের পরই খোকনসহ বিজয়ী চারজনকে সংগঠনের দায়িত্ব না নিতে চিঠি দেয় জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। তবে ওই নির্দেশ অমান্য করে গত চার এপ্রিল মাহবুব উদ্দিন খোকন দায়িত্ব গ্রহণ করেন।

খোকনসহ চারজন দায়িত্ব নেয়ার পর গত ৬ এপ্রিল বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী ফোরামের কেন্দ্রীয় কমিটি, উপদেষ্টামণ্ডলী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক নেতারা বৈঠক করেন।

আর ওই বৈঠকেই ব্যারিস্টার খোকনের কার্যক্রমকে ‘দলীয় চরম শৃঙ্খলা পরিপন্থী’ হিসেবে গণ্য করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সিনিয়র সহ-সভাপতির পদ থেকে অব্যাহতির সিদ্ধান্ত নেওয়া হয় বলেও তখন এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী মাহবুব উদ্দিন খোকন আইন পেশার পাশাপাশি বিএনপির সক্রিয় রাজনীতিতে জড়িত। এর আগে তিনি ২০০৮ সালে বিএনপির প্রার্থী হিসেবে নোয়াখালী-১ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

এ সর্ম্পকিত সংবাদ

Back to top button