All Postখেলাধুলা

মারা গেছেন আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ

আর্জেন্টিনাকে ১৯৭৮ বিশ্বকাপ জেতানো কিংবদন্তি কোচ সিজার লুইস মেনোত্তি মারা গেছেন। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে। মৃত্যুকালে মেনোত্তির বয়স হয়েছিল ৮৫ বছর।

সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’ (সাবেক টুইটার) পোস্টে এএফএ লিখেছে, ‘আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন অত্যন্ত শোকের সঙ্গে বর্তমান জাতীয় দলের পরিচালক ও আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ লুইস সিজার মেনোত্তির মৃত্যুর খবর জানাচ্ছে।- বিদায় প্রিয় ফ্লাকো’

১৯৩৮ সালে মেসির জন্মশহর রোজারিওতে জন্মেছেন মেনোত্তি। স্ট্রাইকার পজিশনে খেলা মেনোত্তি ১৯৬৩ থেকে ১৯৬৮ পর্যন্ত আর্জেন্টিনার জার্সিতে ১১ ম্যাচ খেলেছেন। আকাশি-সাদার জার্সিতে গোলে করেছেন দুইটি। পরে কোচিংয়ে যোগ দেন। ৩৭ বছরের কোচিং ক্যারিয়ারে আর্জেন্টিনা ও মেক্সিকো জাতীয় দলের কোচ ছিলেন। এছাড়া বার্সেলোনাসহ ১১টি ক্লাবের কোচের ভূমিকা পালন করেছেন। ১৯৭৬ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ছিলেন আলবেসেলেস্তেদের কোচ। আর ১৯৯১ থেকে ১৯৯২ সাল পর্যন্ত ছিলেন মেক্সিকো জাতীয় দলের দায়িত্বে।

আর্জেন্টিনাকে ঘরের মাঠে ১৯৭৮ বিশ্বকাপ জেতানো মেনোত্তি পরের বছরই অনূর্ধ্ব-২০ দলকেও জিতিয়েছেন যুব বিশ্বকাপ। জাপানে ১৯৭৯ সাল অনুষ্ঠিত সেই টুর্নামেন্টে সেরা খেলোয়াড় হন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা। গোল্ডেন বল জিতে সেই টুর্নামেন্ট দিয়ে নিজের আগমনের বার্তা জানিয়েছিলেন ম্যারাডোনা।

দীর্ঘদিন ধরেই অসুস্থতায় ভুগছিলেন মেনোত্তি। তিনি দীর্ঘদিন লোকচক্ষুর আড়ালেই ছিলেন। আর্জেন্টিনার সংবাদমাধ্যম জানিয়েছে, মৃত্যুর আগে রক্তশূন্যতায় ভুগে প্রায় মাসখানেক হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

এদিকে, মেনোত্তির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লিখেছেন, আর্জেন্টিনার ফুটবলের অন্যতম গ্রেট আমাদের ছেড়ে চলে গেছেন। তার পরিবার এবং প্রিয়জনদের প্রতি সমবেদনা। শান্তিতে ঘুমান।

আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি লিখেছেন, ফুটবলের একজন শিক্ষক আমাদের ছেড়ে চলে গেলেন। সেইসব স্নেহের কথার জন্য ধন্যবাদ, যার মাধ্যমে তিনি আমাদের মনে ছাপ রেখে গেছেন। চিরকাল হৃদয়ে থাকবেন প্রিয়।

এ সর্ম্পকিত সংবাদ

Back to top button