রবিবার , ৭ জুলাই ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

গান আর স্লোগানে মুখর শাহবাগ মোড়, রাত পর্যন্ত অবরোধ চলবে

প্রতিবেদক
Newsdesk
জুলাই ৭, ২০২৪ ৬:০০ অপরাহ্ণ

সরকারি চাকরিতে কোটা প্রত্যাহারের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে আজ শাহবাগ মোড় অবরোধ করে রেখেছেন শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। তীব্র গরমে আন্দোলনকারীরা যেন ঝিমিয়ে না পড়েন তাই বিভিন্ন ধরনের গান এবং স্লোগান অব্যাহত রেখেছেন তারা।

আন্দোলনের সমম্বয়কারীরা বলছেন, রাত পর্যন্ত তারা বিভিন্ন পয়েন্ট অবরোধ করে রাখবেন।

কয়েক হাজার আন্দোলনকারী অবস্থান নিয়েছেন শাহবাগ মোড়ে। বেশিরভাগের মাথায় বাঁধা বাংলাদেশের জাতীয় পতাকা। কেউ কেউ মাথায় ‘কোটা মুক্ত দেশ চাই’ এমন ফিতাও বেঁধে রেখেছেন। সড়কে লেখা হচ্ছে গ্রাফিতি। সেখানে লেখা আছে ‘বৈষম্যমূলক কোটার বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন’ ও ‘কোটাসহ সকল বৈষম্য নিপাত যাক’।

শাহবাগ মোড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা। তাদের বিভিন্ন প্রতিবাদী গান ও কবিতা আবৃত্তি করতে দেখা যায়। এ ছাড়া পরীবাগ মোড়ে শিক্ষার্থীরা কোটা সংস্কার চেয়ে নানা স্লোগান দিচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হল, ড. মুহাম্মদ শহীদুল্লাহ হল ও অমর একুশে হল এবং বোরহান উদ্দিন ডিগ্রি কলেজ ও বদরুন্নেসা সরকারি কলেজের শিক্ষার্থীরা রাজধানীর চানখারপুল মোড় অবরোধ করেছেন।

এ ছাড়া ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা সায়েন্সল্যাব মোড় ও নীলক্ষেত মোড় অবরোধ রেখেছেন।

এর আগে দুপুর ৩টা ৫০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিক থেকে একটি মিছিল নিয়ে আন্দোলনকারীরা শাহবাগ মোড়ে এসে সবদিকের রাস্তা বন্ধ করে দিয়ে বসে পড়েন। এতে সবদিকের যান চলাচল বন্ধ হয়ে যায়।

আন্দোলনে অংশ নিতে আসা এক শিক্ষার্থী নজরুল ইসলাম বলেন, আমরা এখন পর্যন্ত শান্তিপূর্ণ আন্দোলন করে যাচ্ছি। আমাদের যদি বাধ্য করা হয় আমরা প্রয়োজনে আমরা কঠোর আন্দোলনে যাব। পূর্ব কর্মসূচি অনুযায়ী আমরা আজ শাহবাগে জড়ো হয়েছি। পরবর্তী কর্মসূচি যা দেওয়া হবে, আমরা সে অনুযায়ী পালন করব।

সর্বশেষ - আন্তর্জাতিক