বৃহস্পতিবার , ১০ অক্টোবর ২০২৪ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

ভারতের শিল্পপতি রতন টাটা মারা গেছেন

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ১০, ২০২৪ ১০:৫৭ পূর্বাহ্ণ

ভারতের প্রখ্যাত শিল্পপতি ও টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা মারা গেছেন। ভারতের বৃহত্তম কোম্পানি টাটা সন্সের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী (সিইও) ছিলেন তিনি।

বুধবার মুম্বইয়ের একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন রতন টাটা। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৬ বছর। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি।

গত সোমবার হঠাৎ খবর ছড়ায় রতন টাটা হাসপাতালে ভর্তি হয়েছেন। কিন্তু পরে সামাজিক মাধ্যমে এক পোস্ট রতন টাটা নিজেই জানান, তার অসুস্থ হওয়ার খবরটি ভুল। তিনি ঠিক আছেন। কিন্তু বুধবার আবার ভারতীয় একাধিক সংবাদমাধ্যম দাবি করে, রতন টাটা হাসপাতালে ভর্তি হয়েছেন এবং তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে।

ratan tata 2

এদিকে বুধবার রাতে ভারতের আরেক শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা এক্সে রতন টাটার মৃত্যুর সংবাদটি নিশ্চিত করেছেন।

রতন নাবাদ টাটা বা রতন টাটার জনম ১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর। ভারতের বৃহত্তম কোম্পানি চেয়ারম্যান ও প্রধান নির্বাহী (সিইও) ছিলেন তিনি।

রতন টাটার শিক্ষা জীবন শুরু হয় কেম্পিয়ন স্কুলে (মুম্বাই)। পরে তিনি ক্যাথেড্রাল অ্যান্ড জন কনন স্কুলেও পড়াশোনা করেন। ১৯৬২ সালে কর্নেল বিশ্ববিদ্যালয়ে স্ট্রাকচার ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেচার বিষয়ে স্নাতক ডিগ্রি এবং ১৯৭৫ সালে তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়তে বাণিজ্য ও অ্যাডভেঞ্চেড ম্যানেজমেন্ট প্রোগ্রাম বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

২০০০ সালে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মবিভূষণে ভূষিত হন তিনি।

সর্বশেষ - আন্তর্জাতিক