বৃহস্পতিবার , ২৪ অক্টোবর ২০২৪ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

রাষ্ট্রপতির পদত্যাগ ঐক্যমত্যের ভিত্তিতে: রিজওয়ানা

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ২৪, ২০২৪ ১০:৪২ অপরাহ্ণ

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের বিষয় নিয়ে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদের বৈঠকে আলোচনা হয়েছে উল্লেখ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে ঐক্যমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে।

উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে ফরেন সার্ভিস একাডেমিতে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম ও প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, এটি একটি রাজনৈতিক বিষয়। আমাদের সরকার গণঅভ্যুত্থানের ফসল। তাই প্রত্যেকটা বিষয় সংবিধানের আলোকে হবে কি না তা দেখার বিষয়। কতো দিন সময় লাগবে তা বলা যাচ্ছে না। রাজনৈতিক দলগুলোর ওপর নির্ভর করবে।

তিনি আরও বলেন, যেহেতু পদত্যাগের বিষয়ে গণদাবি উঠছে, তাই বিলম্বিত করার সুযোগ নেই। ঐক্যমত্যের ভিত্তিতে এই বিষয়ে সিদ্ধান্ত হবে। অস্বাভাবিক পরিস্থিতি এখন। সব কিছু সংবিধান অনুযায়ী হবে কিনা তা বলা মুশকিল। সংবিধানের বিষয়ে নানা জনের নানান মত থাকতে পারে, এটা দেখবে কমিশন।

রাষ্ট্রপতি কী বলেছেন সেটি সরকারের নজরে আনা হয়েছে উল্লেখ করে উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে একটা আন্দোলন হচ্ছে, পদ থেকে যে দাবি উঠেছে সেটাও বিবেচিত হচ্ছে। একই সঙ্গে রাষ্ট্রপতির পদত্যাগে যে সাংবিধানিক সংকট সেটাও আমাদের মধ্যে আলোচনা হয়েছে। কিছু রাজনৈতিক দলের সঙ্গেও এ বিষয়ে আলোচনা হয়েছে। তাদের দুই একজন জ্যেষ্ঠ নেতা বলছেন, সাংবিধানিক সংকট হবে না।

তিনি আরও বলেন, এখন একটা দাবি হচ্ছে যে রাষ্ট্রপতিকে পদত্যাগ করতে হবে। বিষয়টা নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। রাজনৈতিক দলগুলোর সঙ্গেও আলোচনা চলছে। ঐক্যমতের ভিত্তিতে একটা সিদ্ধান্তে আমরা পৌঁছাতে পারবো বলে মনে করছি। দাবিটি যেহেতু, গণদাবি সেক্ষেত্রে রাজনৈতিক দলগুলোকে তাদের সিদ্ধান্ত স্পষ্ট করতে হবে।

উল্লেখ্য, সম্প্রতি দৈনিক মানবজমিনে দেয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগপত্র ইস্যুতে বক্তব্য দিয়েছিলেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এরপর বিভিন্ন মহল থেকে রাষ্ট্রপতিকে অপসারণের দাবি ওঠে। বঙ্গভবনসহ দেশের বিভিন্ন স্থানে এই দাবিতে আন্দোলন করেছেন ছাত্র-জনতা।

 

রাষ্ট্রপতিকে অপসারণের দাবি তুলে গত মঙ্গলবার ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ করে বৈষম্য-বিরোধী ছাত্র আন্দোলন। ইনকিলাব মঞ্চ নামে এক সংগঠনের ব্যানারে মঙ্গলবার রাতে বঙ্গভবনের সামনেও বিক্ষোভ করা হয়। পরে সমন্বয়কদের অনুরোধে বঙ্গভবন এলাকা ছেড়ে যান বিক্ষোভকারীরা।

সর্বশেষ - আন্তর্জাতিক