শুক্রবার , ২১ জানুয়ারি ২০২২ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

জোরালো হচ্ছে শিক্ষার্থীদের আন্দোলন

প্রতিবেদক

জানুয়ারি ২১, ২০২২ ৩:১৩ পূর্বাহ্ণ

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে চলা আন্দোলনে শিক্ষার্থীদের অংশগ্রহণ আরও বেড়েছে। দাবি আদায়ে শিক্ষার্থীদের একাংশ বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো আমরণ অনশন অব্যাহত রাখেন।

শিক্ষার্থীদের দাবির প্রতি সংহতি জানিয়ে তাঁদের আন্দোলনের অষ্টম দিন বৃহস্পতিবার সিলেট শহরে একাধিক সংগঠন কর্মসূচি পালন করেছে। এতে ওই আন্দোলন আরও জোরালো হয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা গত মঙ্গলবার রাতে উপাচার্য ফরিদ উদ্দিনকে গত বুধবার দুপুর ১২টার মধ্যে পদত্যাগের আহ্বান জানিয়েছিলেন। পদত্যাগ না করায় ওই দিন দুপুরের পর উপাচার্যের বাসভবনের সামনে অনশন শুরু করেন ২৪ জন ছাত্রছাত্রী। বৃহস্পতিবার রাত দেড়টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত অনশন চলছিল। তবে অসুস্থ হয়ে পড়ায় ছয়জনকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। এর বাইরে একজন অনশনকারী ছাত্রের পরিবারের এক সদস্য হৃদ্রোগে আক্রান্ত হওয়ায় তিনি ভোরে বাড়িতে গেছেন।

এদিকে বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা থেকে ১টা ১০ মিনিট পর্যন্ত কয়েক শ শিক্ষার্থী ক্যাম্পাসে মশাল মিছিল করেন।

শিক্ষার্থীরা জানিয়েছেন, প্রচণ্ড ঠান্ডার মধ্যে অনশন চালিয়ে যাওয়ায় অংশগ্রহণকারীদের অনেকের জ্বর দেখা দেওয়ার পাশাপাশি রক্তচাপ কমে অবস্থা খারাপের দিকে যাচ্ছে। অসুস্থ হয়ে পড়ায় নয়জনের শরীরে স্যালাইন পুশ করেছেন চিকিৎসকেরা। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে।

বিগত কয়েক দিনের ধারাবাহিকতায় বৃহস্পতিবারও সিলেট শহরে একাধিক নাগরিক সংগঠন উপাচার্যের পদত্যাগ চেয়ে মানববন্ধন ও সমাবেশ করেছে। বিকেলে জজকোর্টের সামনে শাবিপ্রবির সাবেক শিক্ষার্থী ও আইনজীবীদের উদ্যোগে এবং সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে প্রগতিশীল ছাত্র জোটের মানববন্ধন হয়েছে। বিকাল সাড়ে চারটার দিকে সিলেট মহানগর বিএনপির একটি প্রতিনিধিদল আন্দোলনরত শিক্ষার্থীদের কাছে গিয়ে সংহতি প্রকাশ করে।

এ ছাড়া বিকেলে গণমাধ্যমে বিবৃতি পাঠিয়েছেন দেশ ও বিদেশে অবস্থানরত সিলেটের বিভিন্ন শ্রেণি-পেশার ২৫ বিশিষ্ট নাগরিক। শিক্ষার্থীদের আন্দোলনকে যৌক্তিক উল্লেখ করে তাঁরা বলেছেন, ‘উপাচার্য, শিক্ষকনেতা, রাজনৈতিক নেতা আর ছাত্রনেতাদের দাবা খেলার সময় এখন নয়। আমাদের সন্তানেরা উন্মুক্ত আকাশের নিচে অনশন করছে। তাদের উন্মুক্ত আকাশের নিচে অভুক্ত রেখে আমরা সুখনিদ্রায় যেতে পারি না।’

বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন আইনজীবী তবারক হোসেন, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ বজলুল করিম, স্থপতি জেরিনা হোসেন, আইনজীবী ইরফানুজ্জামান চৌধুরী ও এমাদ উল্লাহ শহীদুল ইসলাম, নাগরিক সংগঠক ফারুক মাহমুদ চৌধুরী ও আবদুল করিম চৌধুরী (কিম), নাট্যব্যক্তিত্ব মিশফাক আহমদ চৌধুরী প্রমুখ।

সর্বশেষ - আন্তর্জাতিক