মঙ্গলবার , ৭ নভেম্বর ২০২৩ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

এই সপ্তাহেই ভারতে আসতে পারে মার্কিন পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী

প্রতিবেদক
Newsdesk
নভেম্বর ৭, ২০২৩ ১২:১৩ অপরাহ্ণ

সবকিছু ঠিক থাকলে চলতি সপ্তাহেই দলবল নিয়ে ভারত সফর করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড জেমস অস্টিন। আগামী ১০ নভেম্বর ভারতীয় সমপর্যায়ের মন্ত্রীদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে মিলিত হবেন মার্কিন প্রশাসনের শীর্ষস্থানীয় এই দুই কর্তাব্যক্তি।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বৈঠক করবেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং লয়েড অস্টিন বসবেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে।

ভারতীয় একাধিক গণমাধ্যম জানিয়েছে, হঠাৎ করে মার্কিন পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী কী জন্য ভারত সফর করবেন, তাদের আলোচনার বিষয়বস্তুইকী হবে— এ সম্পর্কে এখনো খোলাসা হওয়া যায়নি। তবে দুই দেশের মধ্যকার সম্ভাব্য ইস্যুগুলো নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

দ্য প্রিন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুরুত্বপূর্ণ দুই মন্ত্রীর আসন্ন সফর নিয়ে ওয়াশিংটন ডিসিতে ব্রিফিং করেছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী সচিব ডোনাল্ড লু। সফরের বিষয়ে সাংবাদিকদের কাছে তিনি বলেছেন, ‘এটি মন্ত্রীদের এশিয়া সফরের একটি গুরুত্বপূর্ণ অংশ। অনেকগুলো আলোচনার বিষয়বস্তুর মধ্যে একটি হলো— ভারত-প্রশান্ত মহাসাগরকে মুক্ত, উন্মুক্ত, সমৃদ্ধ ও সুরক্ষিত রাখতে ভারতের সঙ্গে আমাদের সহযোগিতা। নেতারা ইসরাইল ও হামাসের সংঘাত এবং ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ নিয়েও আলোচনা করবেন।’

লু জানান, ভারত সরকার হামাসের সন্ত্রাসী আক্রমণের সরাসরি নিন্দা জানানো ছাড়াও গাজায় টেকসই মানবিক সহায়তা পাঠানোর ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য রাষ্ট্রের সঙ্গে সুর মিলিয়েছে।

তিনি বলেন, ‘ভারতের সঙ্গে আমরা এই সংঘাতের বিস্তার রোধ, মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা রক্ষা এবং দুই রাষ্ট্র সমাধানের অগ্রগতির লক্ষ্যগুলো নিয়ে আলোচনা করব।’

এছাড়া গণতন্ত্র ও মানবাধিকারের উন্নয়ন নিয়ে দুই রাষ্ট্রের সামর্থ্য ও প্রচেষ্টাগুলো নিয়েও আলোচনা হবে বলে জানিয়েছেন লু। পাশাপাশি ক্লিন এনার্জি, সন্ত্রাস দমন, কৃত্রিম বুদ্ধিমত্তা, মহাকাশ এবং প্রযুক্তিপণ্য উৎপাদনের মতো বিষয়গুলো আলোচনায় থাকবে। গুরুত্বপূর্ণ আলোচনার বিষয়বস্তু হবে চীন প্রসঙ্গও।

সর্বশেষ - খেলাধুলা