মঙ্গলবার , ২৪ অক্টোবর ২০২৩ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. অপরাধ
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

বুধবার আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় হামুন

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ২৪, ২০২৩ ১:১৩ পূর্বাহ্ণ

দেশের উপকূলে আবারও ঘূর্ণিঝড়ের শঙ্কা। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এর নাম দেয়া হয়েছে ‘হামুন’। আবহাওয়া অফিস বলছে, যে গতিতে এটি এগুচ্ছে তাতে বুধবার নাগাদ হামুন বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড় হামুনের নাম দিয়েছে ইরান।

ঘূর্ণিঝড় মোখার পর বাংলাদেশের উপকূলে আরও একটি ঘূর্ণিঝড়ের শঙ্কা।

সোমবার সন্ধ্যা ৬টায় ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম বন্দর থেকে ৬৭০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৬৩০ পশ্চিম-দক্ষিণপশ্চিমে, মোংলা বন্দর থেকে ৫৪০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা বন্দর থেকে ৫৪০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিলো। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

আবহাওয়া অফিস চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে চার নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুব উত্তাল রয়েছে।

ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় দমকা/ঝড়ো হাওয়াসহ ভারি থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, এটি বুধবার নাগাদ বাংলাদেশ উপকূলে অতিক্রম করতে পারে। বুধবার সন্ধ্যার পর থেকে ২৬ অক্টোবর দুপুর ১২টার মধ্যে সরাসরি বাংলাদেশের খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের মাঝামাঝি এলাকার উপকূলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

পটুয়াখালীর কুয়াকাটা উপকূল সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। সমুদ্রের জোয়ারের পানির উচ্চতা স্বাভাবিক রয়েছে। দিনব্যাপী আকাশে মেঘমালা এবং সেই সাথে থেমে থেমে গুড়ি-গুড়ি বৃষ্টিপাত ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে উপকূলজুড়ে এক থমথমে পরিবেশ বিরাজ করছে।

গভীর নিম্নচাপের প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত চলছে। প্রবল থেকে মাঝারি বৃষ্টি এই হেমন্তে নিয়ে এসেছে শীতের আমেজ। চট্টগ্রাম, খুলনা ও বরিশাল উপকূলীয় এলাকা সেই সাথে ঢাকা ও দেশের অন্যান্য অঞ্চলে আগামী দু’তিন দিন টানা বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার থেকে খুলনা এবং চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গা; ঢাকা, ময়মনসিংহ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং দেশের অন্যত্র দু’এক জায়গায় আগামী ৭২ ঘণ্টায় অস্থায়ীভাবে ধমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির হতে পারে।

গভীর নিম্নচাপ, আট বিভাগেই হতে পারে বৃষ্টিগভীর নিম্নচাপ, আট বিভাগেই হতে পারে বৃষ্টি

সেই সাথে দেশের দক্ষিণ অঞ্চলের কোথাও কোথাও মাঝারি বাড়ি থেকে বাড়ি বর্ষণ হতে পারে। সেই সাথে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এসময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকার ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অতি দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

সর্বশেষ - আন্তর্জাতিক