বৃহস্পতিবার , ৬ এপ্রিল ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

ইভিএম বা ব্যালট, কোনোভাবেই শতভাগ সুষ্ঠু ভোট সম্ভব নয়: সিইসি

প্রতিবেদক
Newsdesk
এপ্রিল ৬, ২০২৩ ২:৩৪ অপরাহ্ণ

ইভিএম বা ব্যালটে কোনোভাবেই শতভাগ সুষ্ঠু ভোট নিশ্চিত করা সম্ভব নয় মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

ইভিএম বা ব্যালট নির্বাচনের জন্য চ্যালেঞ্জ না হলেও প্রধান দলগুলোর অংশগ্রহণ করাটা নির্বাচনের বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন তিনি।

বৃহস্পতিবার সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

কাজী হাবিবুল আওয়াল বলেন, ’শতভাগ সু্ষ্ঠু ভোট নিশ্চিত করা ইভিএমেও যেমন পুরোপুরি সম্ভব নয়, ব্যালটেও পুরোপুরি সম্ভব নয়। বিষয়টা আপেক্ষিক হতে পারে, অধিকতর ভাল।

‘যেটা আমরা সবসময়ই বিশ্বাস করেছিলাম যে, ব্যালটের চেয়ে ইভিএমে ভোটটা অনেক বেশি নিরাপদভাবে গ্রহণ করা সম্ভব হয়। এটা হচ্ছে যান্ত্রিক কারণে। কাজেই শতভাগ নিশ্চিত করার কথাটা আমি বলতে চাচ্ছি না।’

এক প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ইভিএম/ব্যালটটা কিন্তু আমাদের নির্বাচনের মোটেও বড় চ্যালেঞ্জ নয়। আমাদের নির্বাচনের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে, যে রাজনৈতিক সংকটটা বিরাজ করছে; নির্বাচনে সবাই বা প্রধানতম দলগুলো অংশগ্রহণ করবেন কি করবেন না, সেটা হচ্ছে অনেক বড় চ্যালেঞ্জ।

ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম দিয়ে জাতীয় নির্বাচন হবে কিনা তা দিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে দ্বিমত রয়েছে। এরিমধ্যে স্থানীয় নির্বাচন ও সংসদীয় আসনের উপ নির্বাচনে সীমিতভাবে ইভিএমের ব্যবহার হয়েছে।

কাজী হাবিউল আওয়াল বলেন, ইভিএমটা হচ্ছে পোলিং প্রসেস। ধরেন বড় দলগুলো একেবারেই অংশগ্রহণ করলেন না। নির্বাচনের লিগ্যালিটি নিয়ে কোনো সংকট হবে না। কিন্তু লেজিটিমেসি শূন্যের কোঠায় চলে যেতে পারে।

রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণের বিষয়ে তিনি বলেন, আমরা আন্তরিকভাবে প্রথম থেকেই বলেছি যে, সকল দল নির্বাচনে অংশগ্রহণ করুক। সেই লক্ষ্যে আমাদের প্রয়াস শেষ পর্যন্ত অব্যাহত থাকবে। যেমন জোর করে আমরা কাউকে আনতে পারছি না। কিন্তু অ্যাপিল করেই যাচ্ছি। এবং আমাদের কথায় যে সাড়া দেবেন তাও নয়।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, সংকটটা যদি সরকারের সঙ্গে রাজনৈতিক দলগুলোর হয়ে থাকে বা সরকারি দলের সঙ্গে রাজনৈতিক দলের হয়ে থাকে। তাহলে আমরা বলবো আপনারাই রাজনৈতিক সেই সংকটটাকে নিরসন করে নির্বাচনটাকে সহজ এবং নির্বাচন কমিশনের জন্য অণুকুল করে দেন।

রাজনৈতিক সংকটটা রাজনৈতিক দলের ওপর চাপিয়ে দিচ্ছেন। এখানে নির্বাচন কমিশনের কি কোনো রোল প্লে করার সুযোগ নেই- এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, না, ইলেকশন কমিশন এখানে কোনোরকম বড় রোল প্লে করতে.. (পারে না)। এটাই আমাদের রোল। আপনারা প্লিজ আসেন, নির্বাচনে অংশ নেন। নিজেদের মধ্যে সংলাপ করুন। নিজেদের মধ্যে সংলাপ করে বিরাজমান কোনো দূরত্ব, সংশয়, বিরোধ থাকে তাহলে সেগুলো মিটিয়ে ফেলে নির্বাচন কমিশন এবং জাতির স্বার্থে একটা অনুকূল পরিবেশ সৃষ্টি করে দিন।

সব দল অংশগ্রহণ না করলে সুষ্ঠু নির্বাচন করাটা আপনাদের পক্ষে সম্ভব হবে- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, সব দলগুলো নির্বাচনে অংশগ্রহণ করলে সেই নির্বাচনের গ্রহণযোগ্যতা জনগণের কাছে অনেক বেশি প্রতিষ্ঠিত হয়ে থাকে।

সম্প্রতি জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

এ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা নিয়ে আমরা দীর্ঘ আলোচনা করেছি। আমরা ঠিক করেছিলাম ১৫০টি আসনে করবো। ইভিএমের ওপর আমাদের আস্থাটা খুবেই বেশি। আমরা ইভিএম হ্যান্ডেল করেছি। রাজনৈতিক দলগুলো এটা হ্যান্ডেল করে নি। যেখানে ইভিএম দিয়ে নির্বাচন হয়েছে, এই ধরণের একটি অভিযোগও করেনি যে, আমার নির্বাচনে ইভিএম দেয় ম্যানিপুলেশন করা হয়েছে। ম্যালফাংশনের কথা বলা হয়েছে।

সর্বশেষ - আন্তর্জাতিক