মঙ্গলবার , ৮ আগস্ট ২০২৩ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

ইয়েমেনে অপহৃত জাতিসংঘ কর্মকর্তা সুফিউল আনাম উদ্ধার

প্রতিবেদক
Newsdesk
আগস্ট ৮, ২০২৩ ১০:১৮ অপরাহ্ণ

ইয়েমেনে অপহরণের শিকার জাতিসংঘের কর্মকর্তা লে. কর্নেল (অব.) সুফিউল আনামকে উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার রাতে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

গত বছরের ফেব্রুয়ারিতে ইয়েমেনের দক্ষিণাঞ্চল থেকে অপহরণের শিকার হন বাংলাদেশের সাবেক সেনা কর্মকর্তা সুফিউল আনামসহ জাতিসংঘের পাঁচ কর্মী। এরপর থেকে নিখোঁজ ছিলেন তিনি। ধারণা করা হয়েছিল, জাতিসংঘে কর্মরত এই কর্মকর্তাকে অপহরণের পর জঙ্গি গোষ্ঠী তাকে হত্যা করেছে।

তবে অপহরণের প্রায় সাত মাস পর গত বছরের ৭ সেপ্টেম্বর সুফিউল আনামের একটি ভিডিও প্রকাশ করে জঙ্গি গোষ্ঠীদের অনলাইন তৎপরতা পর্যবেক্ষণকারী সাইট ইন্টেলিজেন্স গ্রুপ।

এরপর গেল মাসে জাতিসংঘের এই কর্মকর্তার আরেকটি ভিডিও প্রকাশ করা হয়েছে। ভিডিওটি প্রকাশ করে আল-কায়েদা ইন অ্যারাবিয়ান পেনিনসুলা (একিউএপি)। সাইট ইন্টেলিজেন্স গ্রুপের বরাত দিয়ে ভিডিও বার্তার সংবাদ প্রকাশ করে এএফপি।

ভিডিওতে দেখা যায়, জাতিসংঘের নিরাপত্তা বিভাগের কর্মী হিসেবে নিজের পরিচয় দিচ্ছেন নীল শার্ট পরা সুফিউল আনাম। এ সময় তিনি নিজের মুক্তি দাবি করেন। তিনি নিজে ও অপহরণের শিকার তার সঙ্গে থাকা আরও দুজন ‘গুরুতর অসুস্থ’ বলেও জানান। তবে ৩ জুন রেকর্ড করা ভিডিওটি কীভাবে কাদের সহযোগিতায় করা সে বিষয়ে প্রতিবেদনে কিছু জানানো হয়নি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে সুফিউল আনামসহ জাতিসংঘে কর্মরত পাঁচজনকে অপহরণ করে আল-কায়েদার ইয়েমেনি শাখা। মাঠ পরিদর্শনের কাজ শেষে বন্দরনগরী অ্যাডেনে ফিরছিলেন তারা। অন্য চারজন ইয়েমেনের নাগরিক।

সুফিউল আনাম বাংলাদেশ সেনাবাহিনীতে ১৯৭৭ থেকে ২০০৫ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। অবসর নেওয়ার পর থেকে তিনি জাতিসংঘের সঙ্গে কাজ করছেন। তিনি ইয়েমেনের অ্যাডেনে জাতিসংঘের নিরাপত্তা ও সুরক্ষা বিভাগের ফিল্ড সিকিউরিটি কোঅর্ডিনেশন অফিসার (হেড) হিসেবে কর্মরত।

সর্বশেষ - আন্তর্জাতিক