রবিবার , ২৭ আগস্ট ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

যুক্তরাজ্য সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়: ব্রিটিশ হাইকমিশনার

প্রতিবেদক
Newsdesk
আগস্ট ২৭, ২০২৩ ২:৫৩ অপরাহ্ণ

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বলেছেন, যুক্তরাজ্য বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়। বাংলাদেশের জনগণ যেন ভোটের অধিকার প্রয়োগ করতে পারে।

রোববার বেলা ১১টার দিকে প্রধান নির্বাচন কমিশনারের কার্যালয়ে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

ইসির সঙ্গে গঠনমূলক আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা ইসির মতো শক্তিশালী, স্বাধীন, প্রতিষ্ঠানের ভূমিকা, রাজনৈতিক দলগুলোর ভূমিকা এবং গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে আলোচনা করেছি।

বৈঠকের ব্যাপারে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, সারাহ কুক নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে জানতে চেয়েছেন। তিনি অবাধ, সুষ্ঠু নির্বাচনের পক্ষে মত দিয়েছেন। পাশাপাশি অংশগ্রহণমূলক নির্বাচন দেখার আশা করছেন। আমরা বলেছি, নির্বাচনী স্বচ্ছতা বজায় রাখতে কাজ করছি।

তিনি বলেন, বিদেশি পর্যবেক্ষক এবং গণমাধ্যম যেন স্বাধীনভাবে কাজ করতে পারে সেজন্য কাজ করছি বলে ব্রিটিশ হাইকমিশনারকে জানানো হয়েছে।

ইসিপ্রধান বলেন, উনি (সারাহ কুক) বার বার অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচনের কথা বলেছেন। আমরা সেক্ষেত্রে বলেছি, রাজনৈতিক দলগুলোর পোলিং এজেন্ট নিশ্চিত করা গেলে নির্বাচন অনেকটাই গ্রহণযোগ্য হবে এবং আমরা সেজন্য কাজ করছি।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও উপস্থিত ছিলেন, কমিশন সচিব জাহাঙ্গীর আলম, ব্রিটিশ হাইকমিশনের পলিটিক্যাল অ্যাডভাইজারসহ দূতাবাস কর্মকর্তারা।

চলতি বছরে বাংলাদেশে হাইকমিশনার হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সারাহ কুকের এটিই প্রথম সাক্ষাৎ।

সর্বশেষ - আন্তর্জাতিক