All Postআন্তর্জাতিক

গাজায় ৫০০ মসজিদ ধ্বংস, শতাধিক ইমাম নিহত

সাত মাসের বেশি সময় ধরে গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় ৫০০ মসজিদ ধ্বংস হয়েছে। নিহত হয়েছেন শতাধিক ইমাম।

ধর্মবিষয়ক বহু ব্যক্তিকেও হত্যা করেছে দখলদার দেশটির সেনারা।

ফিলিস্তিনের ধর্মবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত ইসরায়েল অন্তত ৩০০ ইমাম ও ধর্মীয় ব্যক্তিদের হত্যা করেছে। এছাড়া পাঁচ শতাধিক মসজিদ গুঁড়িয়ে দিয়েছে ইসরায়েলি বাহিনী। আংশিকভাবে ধ্বংস করা হয়েছে অসংখ্য মসজিদ। এ তালিকায় ঐতিহাসিক আল ওমারি মসজিদও রয়েছে।

মিডল ইস্ট আই শুক্রবার (১০ মে) এক প্রতিবেতনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি এ বর্বরতা থেকে রেহায় পায়নি গির্জাও। দেশটির সেনাবাহিনীর হামলায় ঐতিহাসিক সেন্ট প্রোফাইরিস গির্জাসহ আরও তিনটি গির্জা মাটিতে মিশিয়ে দিয়েছে। এছাড়া ধর্ম মন্ত্রণালয়ের কোরআন পডকাস্ট ইনস্টিটিউটও হামলার শিকার হয়েছে।

ফিলিস্তিনের ধর্ম মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, ফিলিস্তিনিদের বিশ্বাসকে ভেঙে দিতে ইসরায়েল ইচ্ছাকৃতভাবে ধর্মীয় ব্যক্তিদের ওপর হামলা চালিয়েছে। আন্তর্জাতিক আইনের মাধ্যমে ধর্মীয় স্থাপনা ও ব্যক্তিত্বরা আন্তর্জাতিক আইনের মাধ্যমে সুরক্ষিত। তাদের ওপর হামলা যুদ্ধাপরাধ। ধ্বংসপ্রায় মসজিদেই তারা নামাজ আদায় করছেন। এছাড়া সেখানেই নতুন উদ্যোমে কোরআন শিক্ষা কার্যক্রমও চালু করেছেন তারা।

তিনি বলেন, বিশ্বের প্রতি আমাদের বার্তা হলো- আমরা সাধারণ ফিলিস্তিনিদের নিরাপত্তা ও গাজায় গণহত্যা বন্ধ করার জন্য পাশে চায়। বিশেষ করে আরব বিশ্বের ইসলামী ব্যক্তিত্বদের প্রতি আমাদের আহ্বান হলো আমাদের জনগণের ওপর চলমান ধ্বংসযজ্ঞ বন্ধ করতে কাজ করুন।

এ সর্ম্পকিত সংবাদ

Back to top button