শনিবার , ৬ জুলাই ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

কোটা ও পেনশন স্কিম বাতিলের আন্দোলনে বিএনপির সমর্থন

প্রতিবেদক
Newsdesk
জুলাই ৬, ২০২৪ ৬:০৪ অপরাহ্ণ

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনকে যৌক্তিক বলে তাতে সমর্থন জানিয়েছে বিএনপি। একইসঙ্গে জাতীয় পেনশন স্কিম প্রত্যয় বাতিলের দাবিতে শিক্ষকদের আন্দোলনেও সমর্থন জানিয়ে তা প্রত্যাহারের আহবান জানিয়েছে দলটি।

শনিবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানান।

ফখরুল বলেন, বিএনপি ক্ষমতায় গেলে কোটা বাতিল এবং সর্বজনীন পেনশন স্কিম রিভিউ করবে।

কোটাবিরোধী আন্দোলন যৌক্তিক উল্লেখ করে তিনি বলেন, এই আন্দোলন সফল না হলে কোটার কাছে মেধা হেরে যাবে। বিএনপি ক্ষমতায় গেলে শুধু মুক্তিযোদ্ধা এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য পাঁচ থেকে ১০ শতাংশের বেশি কোটা রাখবে না।

বিএনপির মহাসচিব বলেন, একবিংশ শতাব্দীর এই সময়ে এসে প্রযুক্তি ও জ্ঞানভিত্তিক বৈশ্বিক ব্যবস্থায় টিকে থাকতে হলে মেধাভিত্তিক রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। এ জন্য সাধারণ ছাত্র সমাজের কোটা সংস্কার আন্দোলনের যৌক্তিক দাবির সঙ্গে আমারা একমত।

সর্বজনীন পেনশন স্কিম প্রত্যয় শিক্ষকদের ওপর চাপিয়ে দেওয়ার যে চেষ্টা হচ্ছে তার অপসারণ চায় বিএনপি। শিক্ষকদের আন্দোলনেও বিএনপি সমর্থন থাকবে বলে জানান মির্জা ফখরুল ইসলাম।

তিনি বলেন, বিএনপি ক্ষমতায় গেলে প্রত্যয়সহ নানা ধরনের ব্যক্তি, বিশেষ বিশেষ ব্যাংককের মাধ্যমে যে ধরনের বন্ড বা স্কিম চালু করছে তা বাতিল করা হবে।

আওয়ামী লীগের দলীয় প্রচার মাধ্যমে উন্নয়ন ঝড়ের মধ্যে দেশের অর্থ বিদেশে পাচার করার নয়া ফন্দিফিকির শুরু করেছে বলে মন্তব্য করেন বিএনপির মহাসচিব।

সর্বশেষ - আন্তর্জাতিক