রবিবার , ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

ভয়াবহ দাবানলের কারণে বলিভিয়ায় জরুরি অবস্থা ঘোষণা

প্রতিবেদক
Newsdesk
সেপ্টেম্বর ৮, ২০২৪ ১২:৫০ অপরাহ্ণ

লাতিন আমেরিকার দেশ বলিভিয়ায় বনাঞ্চলে ভয়াবহ দাবানলের কারণে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তবে এখন পর্যন্ত হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

রোববার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

দাবানল মোকাবেলায় আন্তর্জাতিক সমর্থন চেয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী এডমুন্ডো নোভিলো বলেছেন, জাতীয় জরুরি অবস্থা ঘোষণার এই পদক্ষেপ দেশটিকে দ্রুত আন্তর্জাতিক সমর্থন সমন্বয় করার সুযোগ দেবে।
bolivia

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বলিভিয়া ২০১০ সালের পর থেকে সবচেয়ে বেশি সংখ্যক দাবানল দেখেছে। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, চলতি বছর দাবানলে বলিভিয়ায় অন্তত ৩০ লাখ হেক্টর (৭৫ লাখ একর) জমি পুড়ে গেছে।

অনাবৃষ্টির জেরে গেলো জুলাই মাসে অস্বাভাবিকভাবে দাবানলের মৌসুম শুরু হওয়ার পর লাতিন আমেরিকার দেশগুলো এখনও এই মৌসুমের মধ্যে রয়েছে। যা আগামী আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিস্তৃত।

বলিভিয়ার প্রেসিডেন্ট লুইস আর্স বলেছেন, ব্রাজিলিয়ান বিশেষজ্ঞদের একটি দল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার প্রচেষ্টার সমন্বয় করতে সান ইগনাসিও ডি ভেলাস্কোতে পৌঁছেছে।

সম্প্রতি কয়েকটি বড় দাবানলে ব্রাজিলেও ক্ষতিগ্রস্ত হয়েছে । অ্যামাজন রেইনফরেস্টে রেকর্ড খরার পর দুই দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ দাবানলের ঘটনা ঘটেছে দেশটিতে।

সর্বশেষ - আন্তর্জাতিক