রবিবার , ১৫ সেপ্টেম্বর ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

বাংলাদেশের নব উদ্যমে পৃষ্ঠপোষকতা দেবে যুক্তরাষ্ট্র

প্রতিবেদক
Newsdesk
সেপ্টেম্বর ১৫, ২০২৪ ১:১০ অপরাহ্ণ

বাংলাদেশের নব উদ্যমে প্রবৃদ্ধির পথে এগিয়ে যাওয়াকে মার্কিন যুক্তরাষ্ট্র পৃষ্ঠপোষকতা দেবে বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে।

রোববার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকা সফররত মার্কিন প্রতিনিধি দলের সদস্যরা অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠকের পর এ বার্তা দেওয়া হয়েছে। এর আগে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌ‌হিদ হো‌সে‌নের স‌ঙ্গে বৈঠক ক‌রেন তারা।

অর্থ উপদেষ্টার সঙ্গে বৈঠকের পর ঢাকায় মার্কিন দূতাবাসের ভেরিফায়েড ফেইসবুকে এক পোস্টে লেখা হয়েছে, ‘বাংলাদেশের নব উদ্যমে প্রবৃদ্ধির পথে এগিয়ে যাওয়াকে আমরা পৃষ্ঠপোষকতা করব।

‘এ লক্ষ্যে শীর্ষ অর্থনৈতিক নীতিনির্ধারকদের সাথে আলাপে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সম্পৃক্ত করার মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও টেকসই উন্নয়নকে ঘিরে তাদের উদ্যোগ ও প্রচেষ্টাকে সহায়তা করার ক্ষেত্রে আমাদের সম্পৃক্ততার বিষয়গুলো আলোচনায় গুরুত্ব পেয়েছে,’ লেখা হয়েছে ওই পোস্টে।

US-finance

এর আগে পররাষ্ট্র উপদেষ্টা সঙ্গে বৈঠকের পর আরেক পোস্টে লেখা হয়, রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টার সাথে সাক্ষাৎ করতে পেরে ভালো লেগেছে।

‘আমরা আমাদের অংশীদার বাংলাদেশের সাথে অর্থনৈতিক কর্মকাণ্ড সম্প্রসারণ, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, মানবাধিকার সমুন্নত রাখা এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ,’ উল্লেখ করা হয়েছে ওই পোস্টে।

বৈঠকে যুক্তরাষ্ট্রের রাজস্ব দপ্তরের ডেপুটি আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান, দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত আট আগস্ট ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো ঢাকা সফলে এসেছেন উচ্চ পর্যায়ের মার্কিন প্রতিনিধিদল।

শ‌নিবার যুক্তরাষ্ট্রের রাজস্ব দপ্তরের ডেপুটি আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে এক‌টি প্রতি‌নি‌ধি দল ঢাকায় আসে।

আর বিকেল দিল্লি হ‌য়ে ঢাকায় আসেন প্রতি‌নি‌ধি দলের অন্যতম সদস্য মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

সর্বশেষ - আন্তর্জাতিক