বুধবার , ১৬ অক্টোবর ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

টেস্ট দলে সাকিবকে নিয়ে দল ঘোষণা, দেশে ফিরছেন আগামীকাল

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ১৬, ২০২৪ ৮:১০ অপরাহ্ণ

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে বাংলাদেশের মাটিতে দেখা যায়নি জাতীয় ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার ও সাবেক সংসদ সদস্য সাকিব আল হাসানকে। তারপরেও পাকিস্তান ও ভারত সফরে বাংলাদেশের হয়ে টেস্ট ম্যাচ খেলেছেন তিনি।

দুই সফরের জন্যই জাতীয় দলের ক্যাম্পেও সাকিব যোগ দেননি। সরাসরি পাকিস্তান ও ভারতে জাতীয় দলে যোগ দেন তিনি। আর কিছু দিন পরেই বাংলাদেশ সফরে আসছে দক্ষিণ আফ্রিকা। সফরে দুইটি টেস্ট ম্যাচ খেলবে প্রোটিয়ারা। এরিমধ্যে প্রথম টেস্টের জন্য বাংলাদেশ দলের নাম ঘোষণা করা হয়েছে।

বুধবার বিকেলে ঘোষিত দলে নেই কোনো নতুন মুখ। যাকে নিয়ে সবার আগ্রহ সেই সাকিব আল হাসান যথারীতি রয়েছেন ১৫ সদস্যের দলে। এতে করে তার ইচ্ছাপূরণ করতে যাচ্ছে বিসিবি। দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়ে সাদা পোশাকে নিজের ক্যারিয়ারের ইতি টানতে চেয়েছিলেন সাকিব আল হাসান।

প্রথম টেস্টে তাকে রাখায় সেই চাওয়া পূরণ হতে যাচ্ছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ শুরু ২১ অক্টোবর থেকে। তার আগে প্র্যাকটিস সেশনে যোগ দিতে হবে সাকিব আল হাসানকে। যুক্তরাষ্ট্র থেকে বৃহস্পতি কিংবা শুক্রবার ঢাকায় পা রাখবেন সাকিব। কড়া নিরাপত্তায় সরাসরি উঠবেন টিম হোটেলে।

শেখ হাসিনা সরকারের সংসদ সদস্য ছিলেন সাকিব। ছাত্র আন্দোলনের মুখে সরকার পতনের পর সাকিবের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে। ফলে তার দেশে ফেরা নিয়ে তৈরি হয় সংশয়। ভারত সফর শেষ করে সরাসরি যুক্তরাষ্ট্রে চলে যান তিনি। সাকিবকে হয়রানি না করার আশ্বাস দিয়েছে সরকার।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে নীরব ভূমিকার কারণে ব্যাপক সমালোচনার মুখে পড়েন সাকিব। তবে সম্প্রতি সরকারের পক্ষ সাকিবের দেশে এসে খেলতে কোনো আইনি বাধা নেই বলে জানানো হয়েছে। এরপরই সাকিবের দক্ষিণ আফ্রিকা সিরিজে অংশগ্রহণ একপ্রকার নিশ্চিত হয়ে যায়।

ঘরের মাঠে অনুষ্ঠিতব্য প্রথম টেস্টের স্কোয়াডে পেসারের আধিক্য নেই। তবে আছে স্পিনারের ছড়াছড়ি। ২১ অক্টোবর সিরিজের প্রথম টেস্ট মাঠে গড়াবে মিরপুর স্টেডিয়ামে। আর, সিরিজের শেষ টেস্ট শুরু হবে ২৯ অক্টোবর, চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়াম। দুটি টেস্ট-ই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

প্রথম টেস্টে বাংলাদেশ দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদুল হাসান জয়, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, জাকের আলী অনিক, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাইম হাসান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও নাহিদ রানা।

সর্বশেষ - আন্তর্জাতিক