সোমবার , ২৮ অক্টোবর ২০২৪ | ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. London Mirror Specials
  2. অন্যান্য
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. খুলনা
  6. খেলা
  7. চট্রগ্রাম
  8. জেলার খবর
  9. ঢাকা
  10. তথ্য-প্রযুক্তি
  11. প্রবাসের কথা
  12. বরিশাল
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. ব্যাবসা-বাণিজ্য

১১ রাজনৈতিক দলের কার্যক্রম নিষিদ্ধ চেয়ে রিট, শুনানি মঙ্গলবার

প্রতিবেদক
Newsdesk
অক্টোবর ২৮, ২০২৪ ৫:২৫ অপরাহ্ণ

আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ ১১টি রাজনৈতিক দলের কার্যক্রম নিষিদ্ধ ঘোষণার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটের শুনানি মঙ্গলবার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সোমবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহবায়ক হাসনাত আবদুল্লাহ, কেন্দ্রীয় সমন্বয়ক সারজিস আলম ও হাসিবুল ইসলাম এ রিট দায়ের করেন।

আদালত সূত্র বলছে, মঙ্গলবার বিচারপতি ফাতেমা নজীব ও বিচারপতি সিকদার মো. মাহমুদুর রাজীর হাইকোর্ট বেঞ্চে এ রিটের শুনানি হতে পারে।

হাসনাতদের আইনজীবী অ্যাডভোকেট আহসানুল করিম জানান, অন্য ৯টি রাজনৈতিক দল হলো– জাসদ, জাতীয় পার্টি (জেপি), তরিকত ফেডারেশন, গণতন্ত্রী পার্টি, কমিউনিস্ট পার্টি অব বাংলাদেশ, বিকল্পধারা, লিবারেল ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ সাম্যবাদী দল (এম-এল) (দিলীপ বড়ুয়া), বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল (বাসদ)।

তিনি জানান, রিট আবেদনে দশম, একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন বেআইনি ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছে। একই সঙ্গে তিনটি নির্বাচনের গেজেট নোটিফিকেশন বাতিল চাওয়া হয়েছে রিটে।

এই তিনটি নির্বাচনে যারা সংসদ সদস্য হয়েছিলেন তাদের সব সুযোগ-সুবিধা ফেরত নিতে বলা হয়েছে। ভবিষ্যতে এই ১১ দল যেন নির্বাচনে অংশ নিতে না পারে তার নির্দেশনা চাওয়া হয়েছে। যারা এমপি হয়েছিলেন তাদের বিরুদ্ধে কেন রাষ্ট্রদ্রোহী মামলা দায়ের করার নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রিটে।

এর আগে গত আগস্ট মাসে আওয়ামী লীগ নিষিদ্ধ চেয়ে একটি রিট করা হয়েছিল। বিচারপতি এ কে এম আসাদুজ্জামানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ রিটটি তখন খারিজ করে দিয়েছিলেন।

তার আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে আওয়ামী লীগের ভাতৃপ্রতীম সংগঠন ছাত্রলীগকে নিষিদ্ধ করতে আল্টিমেটাম দেওয়া হয়। এরপর ছাত্রলীগকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে নিষিদ্ধ ঘোষণা করে গত ২৩ অক্টোবর প্রজ্ঞাপন জারি করে অন্তর্বর্তীকালীন সরকার।

সর্বশেষ - আন্তর্জাতিক

আপনার জন্য নির্বাচিত

রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কূটনীতিকদের ব্রিফ করবেন পররাষ্ট্রমন্ত্রী

আবরার হত্যার রায়, ২০ জনের মৃত্যুদন্ড, ৫ জনের যাবজ্জীবন

মিছিল নিয়ে জনসভায় আসছেন নেতা কর্মীরা

পথ হারিয়ে পদযাত্রা শুরু করেছে বিএনপি: ওবায়দুল কাদের

‘শরীফার গল্প’-এর পাতা ছিঁড়ে চাকরি হারালেন শিক্ষক

নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বকে অস্থিতিশীল করে চলেছে: প্রধানমন্ত্রী

ইসরাইলের হামলায় আল জা‌জিরার সাংবাদিকের স্ত্রী-দুই সন্তান নিহত

সময় থাকতে পদত্যাগ করুন, নয়তো ফয়সালা রাজপথে: ফখরুল

মিছিলে মিছিলে প্রধানমন্ত্রীর সমাবেশস্থলে মানুষের ঢল

মধ্যরাতে শিক্ষামন্ত্রী-শাবি শিক্ষার্থীরা অনলাইনে, বৈঠক হতে পারে আজও