All Postআন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে সেতু বিধ্বস্ত: নিখোঁজ ছয়, উদ্ধার কাজ সমাপ্ত ঘোষণা

কার্গো জাহাজের ধাক্কায় যুক্তরাষ্ট্রের ফ্রান্সিস স্কট-কী সেতু আংশিক ভেঙে পড়ার ঘটনায় এখনও ছয় শ্রমিক নিখোঁজ রয়েছেন। তারা এ দুর্ঘটনায় নিহত হয়েছেন বলে ধারণা করছে কর্তৃপক্ষ। এরইমধ্যে আনুষ্ঠানিকভাবে উদ্ধার কাজ সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

এর আগে মঙ্গলবার স্থানীয় সময় ভোরে, যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যের বাল্টিমোর শহরের ফ্রান্সিস স্কট-কী সেতুতে সজোরে ধাক্কা মারে সিঙ্গাপুরের পতাকাবাহী কার্গো জাহাজ ডালি। এসময় সেতুর একাংশ প্যাটাপসকো নদীতে ভেঙে পড়ে। দুর্ঘটনার সময় সেতুর ওপর থাকা বেশ কিছু গাড়ি ও অন্তত আটজন নদীতে পড়ে যান। পরে দুইজনকে উদ্ধার করা গেলেও বাকি ছয়জন এখনও নিখোঁজ রয়েছেন।

বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্টের প্রধান জেমস ওয়ালেস বলেন, দু’জনকে নদী থেকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে একজনকে খুবই গুরুতর অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে, অন্যজন আহত হননি।

রাতে উদ্ধার কাজ সমাপ্ত ঘোষণা করে মার্কিন কোস্ট গার্ডের রিয়ার অ্যাডমিরাল শ্যানন গিলরেথ বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা ব্যাপক অনুসন্ধান চালিয়েছি। এই মুহূর্তে আমরা বিশ্বাস করি যে, নিখোঁজ ব্যক্তিদের কাউকে আর খুঁজে পাবো না। তারা এ দুর্ঘটনায় নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

বাল্টিমোর পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, পানির তাপমাত্রা এবং নদীর স্রোতের কারণে ডুবুরিদের দীর্ঘক্ষণ পানির নিচে থাকা কঠিন হয়ে পড়েছে। ফলে এ অভিযান শেষ হয়েছে।

সেতুতে ধাক্কা দেয়ার আগে ভারতীয় ক্রুদের দ্বারা চালিত জাহাজটি নিয়ন্ত্রণ হারায়। তবে জাহাজে থাকা ২২ জন ভারতীয় ক্রু অক্ষত রয়েছেন। অন্যদিকে নিখোঁজ ছয় ব্যক্তি নির্মাণ শ্রমিক ছিলেন বলে জানা গেছে, দুর্ঘটনার সময় তারা সেতুর ওপর কাজ করছিলেন।

আমেরিকাতে জাহাজের ধাক্কায় ভেঙ্গে পড়লো সেতুআমেরিকাতে জাহাজের ধাক্কায় ভেঙ্গে পড়লো সেতু

মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাস ভয়াবহ এ দুর্ঘটনার জন্য শোক প্রকাশ করেছে এবং সংঘর্ষে ক্ষতিগ্রস্ত ভারতীয় নাগরিকদের জন্য একটি হেল্পলাইন চালু করেছে।

এ সর্ম্পকিত সংবাদ

Back to top button