All Postবাংলাদেশ

রওয়ানা দিচ্ছে এমভি আবদুল্লাহ, দেশে পৌঁছাবে ১২ মে

অবশেষে সোমবার বাংলাদেশ সময় মধ্যরাতে সংযুক্ত আরব আমিরাতের রাস আল খাইমা প্রদেশের মিনা সাকার বন্দর থেকে রওনা হবে এমভি আবদুল্লাহ।

বিষয়টি নিশ্চিত করেছেন জাহাজ মালিক কোম্পানির ডিএমডি শাহরিয়ার জাহান। তিনি বলেন, ১২ মে এমভি আবদুল্লাহ দেশে পৌঁছাতে পারে।

এর আগে শনিবার রাত ৮টার দিকে সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দর থেকে কাছাকাছি দূরত্বের মিনা সাকার বন্দরের উদ্দেশ্যে রওনা হয়েছিল এমভি আবদুল্লাহ। সেখান থেকে জাহাজে পণ্য তোলার পর রোববার দেশে রওনা হওয়ার কথা থাকলেও তা সম্ভব হয়নি।

সোমালি জলদস্যুদের হাতে এক মাসেরও বেশি সময়ের জিম্মি দশা থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ শনিবার পর্যন্ত ছিল সংযুক্ত আরব আমিরাতের আল-হামরিয়া বন্দরে। সেখানে জাহাজে থাকা কয়লা খালাস করা হয়। এরপর শনিবার জাহাজে কার্গো (পণ্য) লোড করা শেষ হয়। সেখান থেকে মিনা সাকার বন্দরে যায় জাহাজটি।

তার আগে ২২ এপ্রিল সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে দুবাইয়ের আল হামরিয়া বন্দরে ভেড়ে এমভি আবদুল্লাহ। তখন সেখানকার বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরসহ উর্ধ্বতন কর্মকর্তা এবং জাহাজ পরিচালনাকারী এসআর শিপিংয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ২১ এপ্রিল জাহাজটি ওই বন্দরের বহিঃনোঙরে পৌঁছায়।

গত ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। অস্ত্রের মুখে জাহাজ ও এর ২৩ নাবিককে জিম্মি করা হয় বলে জানায় মালিকপক্ষ। এর ৩৩ দিন পর ১৩ এপ্রিল দিবাগত রাত ৩টার দিকে জলদস্যুরা জাহাজ ছেড়ে চলে যায়। এরপর গন্তব্য দুবাইয়ের আল হামরিয়া বন্দরের উদ্দেশ্যে রওনা হয় জাহাজটি। আগের কয়লা খালাস এবং নতুন মাল বোঝাইতে এ সময় লেগেছে তাদের।

এ সর্ম্পকিত সংবাদ

Back to top button